সিবিএন ডেস্ক:
একাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং নির্বাচনকে কেন্দ্র করে সংঘটিত ‘অনিয়ম’র ঘটনাগুলোর অডিও ও ভিডিও ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের কাছে তুলে ধরবে বিএনপি। কূটনীতিকদের কাছে এগুলো তুলে ধরতে রবিবার (৬ জানুয়ারি) বিকালে রাজধানীর একটি হোটেলে ব্রিফিংয়ের আয়োজন করেছে দলটি। ব্রিফিংয়ে বিএনপি ছাড়াও জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া এই ব্রিফিংয়ের পর দেশি-বিদেশি সংস্থাগুলোকে নির্বাচনের বিষয়ে বিস্তারিত জানানোর ব্যবস্থা করবে বিএনপি। দলটির ফরেন অ্যাফেয়ার্স কমিটির একাধিক সদস্যের কাছ থেকে এসব তথ্য জানা গেছে।

বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য সাবিহ উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা নিয়মিত কূটনীতিকদের সঙ্গে বসি, প্রতিবারই তাদের বিভিন্ন বিষয়ে ব্রিফ করি। নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে জানানোর জন্য রবিবারও বসবো।’

জানা যায়, কূটনীতিকদের ব্রিফ করার প্রস্তুতি হিসেবে ইতোমধ্যে বেশ কয়েকটি বৈঠক করেছেন বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্যরা। সারাদেশে নির্বাচনকে কেন্দ্র করে যেসব ঘটনা ঘটেছে তার সব তথ্য-উপাত্ত এবং ভিড়িও চিত্র সংগ্রহ করে তার ওপর ভিত্তি করে কূটনীতিকদের জন্য একটি ভিডিও চিত্র ও ইংরেজিতে একটি প্রতিবেদনও তৈরি করেছে দলটির ফরেন অ্যাফেয়ার্স কমিটি। সেখানে নির্বাচনের ‍দিন (৩০ ডিসেম্বর) রাতে নোয়াখালীর সুবর্ণচরে সংঘবদ্ধ ধর্ষণের শিকার গৃহবধূ ও খুলনা-১ আসনে ভোট নিয়ে নিউজ করায় গ্রেফতার হওয়া হেদায়েৎ হোসেন মোল্লার বিষটিও উল্লেখ থাকবে। একইসঙ্গে এই ঘটনার রিটার্নিং কর্মকর্তার ভিডিও চিত্রটিও দেখানো হবে। এছাড়া নির্বাচনের পরে ফরিদপুরসহ দেশের বিভিন্ন জেলায় সংখ্যালঘুসহ বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা ও বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়ার বিষয়গুলোও তুলে ধরা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটির একজন নেতা জানান, এই ব্রিফিংয়ে নির্বাচনের আগের, নির্বাচনের দিন ও নির্বাচন পরবর্তীতে দেশে যেসব ঘটনা ঘটছে তার অডিও ও ভিডিও কূটনীতিকদের দেওয়া হবে। এর বাইরে তাদের ব্রিফ করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান। এছাড়া ড. কামাল হোসেনেরও ব্রিফ করার কথা রয়েছে।

ফরেন অ্যাফেয়ার্স কমিটি সূত্রে জানা গেছে, বাংলাদেশে দলীয় সরকারের অধীনে যে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, তার প্রমাণ বিদেশিদের সমনে তুলে ধরা হবে। কীভাবে ভোটের আগের রাতে ৩০-৬০ শতাংশ ব্যালট পেপারে সিল মেরে বাক্সে রাখা হয়েছে তার ভিড়িও চিত্রও দেওয়া হবে। নির্বাচনকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে সরকার যে বিএনপির নিজস্ব ওয়েবসাইটসহ দেশের ৫৪টি নিউজ পোর্টাল বন্ধ করে দিয়েছে তাও জানানো হবে। ভোটের অনিয়ম যেন প্রকাশ না পায় তার জন্য ভোটের দিন ইন্টারনেটে ফোরজি ও থ্রিজি বন্ধের বিষয়টিও কূটনীতিকদের জানানো হবে।

ইতোমধ্যে ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের কাছে বিএনপির আমন্ত্রণপত্রও পৌঁছে গেছে বলে জানা যায়।

বিএনপি সূত্র জানায়, কূটনীতিকদের ব্রিফিং করার পাশাপাশি নির্বাচন নিয়ে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা ও সাংবাদিকদের সঙ্গেও বৈঠক করা হতে পারে। তাদেরও নির্বাচনের আগের-পরের দলীয় নেতাকর্মীদের গ্রেফতারের চিত্র, নির্বাচনি সহিংসতার চিত্র, ভোটের দিন ভোট কেন্দ্রগুলোর চিত্র তুলে ধরা হবে।

বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, উপদেষ্টা রিয়াজ রহমান, কেন্দ্রীয় কমিটির সদস্য তাবিথ আউয়ালসহ আরও অনেকের উপস্থিত থাকার কথা রয়েছে।

-বাংলা ট্রিবিউন

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •