সংবাদ বিজ্ঞপ্তি:
কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিককে মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী করার দাবী জানিয়েছে শ্রীম্প হ্যাচারি এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব)।
শনিবার (০৫ জানুয়ারী) শহরের কলাতলীস্থ ‘সেব’ কার্যালয়ে ফিড এসোসিয়েটস, মাদার ট্রলিং ও কার্গো বিমান এসোসিয়েশন এর সাথে যৌথ মতবিনিময় সভায় সর্ব সম্মতিতে এ দাবী জানানো হয়।
সভায় ‘সেব’ এর পক্ষ থেকে আগামী ১৫ জানুয়ারী ২০১৯ খ্রিঃ পর্যন্ত মাদার ট্রলিংবদ্ধ রাখার সিদ্ধান্ত স্বাগত জানিয়ে একমত পোষণ করেন এবং বছরের ২০শে মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মাদার ট্রলিং বন্ধের কারণে উৎপাদন মৌসুমে হ্যাচারি বন্ধ হয়ে যায়, যার ফলে দেশের ঘের সমূহ বন্ধ হয়ে যায়।
‘সেব’ এর পক্ষ থেকে মাদার ট্রলিং বন্ধ পরিবর্তন করার আন্দোলনের সাথে সবাই একত্বতা ঘোষনা করেন। পরবর্তীতে সবার যৌথ উদ্দ্যোগে আরেকটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।
সভায় সভাপতিত্ব করেন “সেব” এর সহসভাপতি আব্দুর রহিম চৌধুরী।
অনুষ্ঠান পরিচালনা ও স্বাগত বক্তব্য রাখেন “সেব” এর মহাসচিব মোহাম্মদ নজিবুল ইসলাম।
বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, যুগ্ম-মহাসচিব শাহেদ আলী, ফিড এসোসিয়েটস এর সভাপতি শহিদুল আলম চৌধুরী, মাদার ট্রলিং ও ফিড এসাসিয়েশন এর পক্ষে গিয়াস উদ্দিন, আবু বক্কর, শহিদুল আলম, আনিসুর রহমান, ওমর ফারুক, শেফায়ত নিজাম, মিজানুর রহমান, মোঃ মাসুদ, মিশন দত্ত, জসিম উদ্দিন, এন কে পাটুয়ারী প্রমুখ।
এর আগে ৪ জানুয়ারি ”সেব” এর জরুরী সাধারণ সভা “সেব” কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
সভায় কিছু গুরুত্বপুর্ণ সিদ্ধান্তের মধ্যে আগামী ১৫ জানুয়ারী ২০১৯ খ্রিঃ পর্যন্ত হ্যাচারিতে মা চিংড়ি উক্তোলন বন্ধ রাখা, প্রতিবছর সরকার কর্তৃক হ্যাচারি মৌসুমে মাদার ট্রলিং বন্ধ রাখার সিদ্ধান্ত পরিবর্তনের দাবী নিয়ে নবগঠিত মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন।
যদি দাবি আদায় না হয়, তাহলে আন্দোলনের কর্মসূচী ঘোষনা করা হবে। আর কোন হ্যাচারি “সেব” এর আদেশ অমান্য করলে তাঁর বিরুদ্ধে নিবন্ধন বাতিল ও জরিমানাসহ কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়।
সভায় সভাপতিত্ব করেন “সেব” এর সহসভাপতি আব্দুর রহিম চৌধুরী।
অনুষ্ঠান পরিচালনা ও স্বাগত বক্তব্য রাখেন “সেব” এর মহাসচিব মোহাম্মদ নজিবুল ইসলাম।
বক্তব্য রাখেন “সেব” এর উপদেষ্টা কফিল উদ্দিন, নজরুল ইসলাম (বেঙ্গল বে হ্যাচারি) “সেব” এর যুগ্ম-মহাসচিব শাহেদ আলী, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, নির্বাহী পরিষদ সদস্য শহিদুল আলম চৌধুরী, মিশন দত্ত, মখলেছুর রহমান, ওমর ফারুক, আবদুল অদুদ।
উপস্থিত ছিলেন- ইব্রাহিম, মোঃ হাবিব, নজরুল কাদের পাটোয়ারী, একে আজাদ, সাইদুল আলম, রমিজ আহমদ, বিকাশ, নুরুন্নবী, জসিম উদ্দিন, নারায়ন চন্দ্র নাথ, লোকমান, জাফর আলম প্রমুখ।
উল্লেখ্য, এমপি আশেক উল্লাহ রফিক শ্রীম্প হ্যাচারি এসোসিয়েশন অব বাংলাদেশ (সেব) এর সভাপতি।