cbn  

ইমাম খাইর, সিবিএন:
কক্সবাজারে ইয়াবা মামলায় দুই আসামীর পৃথক সশ্রম কারাদণ্ড ও নগদ অর্থদণ্ড দিয়েছে আদালত।
এসটি মামলা নং-১২২০/১৮ (টেকনাফ থানার জি.আর নং ৮৯০/১৭) এবং এসটি মামলা নং-১১৭৬/১৬ (রামু থানার জি.আর ১৬৭/১৬) মামলা শুনানি শেষে যুগ্ম জেলা জজ-১ আদালতের বিচারক ছৈয়দ মুহাম্মদ ফখরুল আবেদীন বৃহস্পতিবার (৩ জানুয়ারি) দুপুরে জনাকীর্ণ আদালতে এই রায় প্রদান করেন।
এসটি মামলা নং-১২২০/১৮-তে দণ্ডপ্রাপ্ত আসামি মোঃ মনজুর (৩২)কে ৬ বছর সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৫ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। তিনি টেকনাফ উপজেলার হোয়াইক্যং এর আমির হোসেনের ছেলে।
এসটি মামলা নং-১১৭৬/১৬ এর আসামী মোঃ শাহীন (১৯)কে ৬ বছর সশ্রম কারাদণ্ড, ৬ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৬ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত। তিনি রামু খুনিয়াপালং ইউনিয়নের ধোয়া পালং এলাকার আবু তাহেরের ছেলে। রায় প্রদানকালে দুই আসামি দালতে উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন সহকারি পাবলিক প্রসিকিউটর (এপিপি) এডভোকেট জিয়া উদ্দিন আহমেদ।
রায় প্রদানকালে আসামি মোঃ শাহীনের পক্ষে হচ্ছে ছিলেন এডভোকেট ফরিদুল আলম। তবে, মোঃ মনজুরের পক্ষে কোন আইনজীবী ছিল না।
মামলার নথি পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৭ সালের ২৩ ডিসেম্বর ৩৮৩৫টি ইয়াবাসহ মোহাম্মদ মনজুরকে আটক করে বিজিবি।
এ ঘটনায় ২ বর্ডার গার্ড ব্যাটালিয়ানের নায়েক সুবেদার মোঃ নজরুল ইসলাম বাদী হয়ে টেকনাফ থানায় মামলা দায়ের করেন। থানা মামলা নং ৩৫/১৭, যার জি আর মামলা নং-৮৯০/১৭।
মামলার তদন্ত কর্মকর্তা টেকনাফ মডেল থানার এসআই রাজীব কুমার পোদ্দার ২০১৮ সালের ২৪ মার্চ চূড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল করেন।
অপরদিকে রামু থানার জি.আর মামলা ১৬৭/১৬ পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৬ সালের ৩১ মে রামুর মরিচ্যা যৌথ চেকপোস্টে থেকে একটি যাত্রীবাহী বাস তল্লাসী করে ৩৯০০ টি ইয়াবাসহ মোঃ শাহীনকে আটক করে পুলিশ।
এ ঘটনায় ১৭ বর্ডার গার্ড ব্যাটালিয়ানের নায়েক সুবেদার মোঃ সেলিম রানা বাদি হয়ে রামু থানায় মামলা দায়ের করেন। থানা মামলা নং ৪৪/১৬, যার জি.আর মামলা নং ১৬৭/১৬। এই দুই মামলার তদন্ত প্রতিবেদন ও সাক্ষী প্রমাণের ভিত্তিতে রায় প্রদান করেন আদালতের বিচারক।
রাষ্ট্রপক্ষের আইনজীবী জিয়াউদ্দিন আহমেদ জানান, সরকার ও আদালত মাদকের বিরুদ্ধে কঠিন অবস্থায় রয়েছে। দুইটি ইয়াবা মামলার রায়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে। আদালতের রায় তিনি সন্তুষ্ট বলে জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •