cbn  

ইফতেখার শাহজীদ, কুতুবদিয়া:

কক্সবাজারের কুতুবদিয়ায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহায়তায় কোস্ট ট্রাস্ট সমৃদ্ধি কর্মসূচির বাস্তবায়নে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে জাতীয় সমাজসেবা দিবস ২০১৯ উদ্যাপিত হয়েছে। দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে ২ জানুয়ারি (বুধবার) সকাল ১০টায় উত্তর ধূরুং ইউনিয়ন পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে ধূরুং বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ফের ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত আলোচনা সভায় মিলিত হয়।

ইউনিয়নের প্রবীণ জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন কর্মসূচির সভাপতি মাস্টার সিরাজুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি প্যানেল চেয়ারম্যান মনসুর রব্বি, বিশেষ অতিথি মাস্টার কবির আহম্মদ, ইউপি সদস্য জাকের হোছাইন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সমৃদ্ধি কর্মসূচির প্রকল্প সমন্বয়কারি মো: ফজলুল হক। উপস্থিত যুবকদের মধ্যে বক্তব্য রাখেন ৪নং ওয়ার্ড যুব প্রতিনিধি কলেজ শিক্ষার্থী শাহাদাত, মো: আরফাত, রোকসানা বেগম।

বক্তারা বলেন, যুগ যুগ ধরে ঐক্যের পথে জনমত গড়ে তুলে সমাজ সেবায় নিজেদের নিয়োজিত রেখেছে যুব সমাজ। একটি দেশের ভবিষ্যৎ হল সেই দেশের যুব সমাজ। যুব সমাজ চাইলে দেশের পরিবর্তন ঘটাতে পারে। যা বাংলাদেশের ইতিহাসে বারবার ঘটেছে। একতাই শক্তি একথা দেশ ও জাতীয় জীবনে সর্বাংশে সত্য বলে বিবেচিত। জাতীয় জীবনে মঙ্গল বয়ে আনতে সমাজসেবায় নিজেকে নিয়োজিত করা সকলের প্রয়োজন ।

বক্তারা আরো বলেন, অপসংস্কৃতির কালো থাবা থেকে দেশকে উদ্ধার করতে হলে যুব সমাজকে সমাজের অপ-সংস্কৃতির প্রভাব দূর করতে হবে। যেমন-দূর্নীতি, অবৈধ অর্থ, মাদক, বাল্য বিবাহ, ছিনতাই এসব ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। দেশের শিক্ষিত শ্রেণিকে সচেতন ও স্বোচ্ছার করতে পারে। এ ছাড়া সভায় সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন সেবা নিয়ে অলোচনা করা হয় ।

সভায় জানানো হয় কোস্ট ট্রাস্টের মাধ্যমে ইউনিয়নের ৭৫ জন প্রবীণ কে গত ২০১৭ সালের নভেম্বর মাস হতে প্রতি মাসে ৬০০ টাকা করে বয়স্ক ভাতা প্রদান করা হয়, ২৫ জন অসহায় প্রবীণকে মৃতের সৎকার বাবদ ২ হাজার টাকা করে ৫০ হাজার টাকা প্রদান করা হয়, এছাড়া ২জন অসহায় কে ২টি হুইল চেয়ার প্রদান করা হয়।

সমৃদ্ধি কর্মসূচির সমাজ উন্নয়ন কর্মকর্তা প্রান্ত সিকদারের সঞ্চালনায় আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন মো: ফরিদ উদ্দিন, পারিবারিক উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা, স্বাস্থ্য কর্মকর্তা মো: সেলিম রেজা, মো: শাহিনুর রহমান, শিক্ষক, স্বাস্থ্য পরিদর্শক সহ উত্তর ধূরুং ইউনিয়নের গণ্যমান্য ব্যক্তিবর্গ। উক্ত জাতীয় সমাজ সেবা দিবসে দেয়াল পত্রিকা প্রকাশ করা হয়।

 

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •