cbn  

আলমগীর মানিক,রাঙামাটি :

নতুন বছরের প্রথমদিনে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে পাহাড়ের শিক্ষার্থীদের হাতে প্রায় সাড়ে ১৩ লক্ষ নতুন বই তুলে দিয়েছে রাঙামাটির শিক্ষা বিভাগ। মঙ্গলবার সকাল থেকে রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা ও জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ রাঙামাটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নতুন বছরের প্রথম কার্য দিবসে শিক্ষার্থীদের এসব বই আনুষ্ঠানিকভাবে বিতরণ করেছেন। মাধ্যমিক, প্রাথ-প্রাথমিক, ভোকেশনাল, দাখিল ও এবতেদায়ী ক্যাটাগরিতে এবছর রাঙামাটি জেলায় সর্বমোট ১৩ লক্ষ ৩৯ হাজার ৪৭৪টি বই বিতরন করা হয়েছে বলে রাঙামাটির প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস কর্তৃপক্ষ জানিয়েছে।

মঙ্গলবার সকালে রাঙামাটি শহরে বনরূপা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নতুন বছরের প্রথমদিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এসময় প্রাথমিক শিক্ষা অফিসার খোরশেদ আলমসহ অন্যান্য কর্মকর্তা ও শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে সকাল থেকে রাঙামাটি সরকারী উচ্চ বিদ্যালয়, বিয়াম ল্যাবরেটরি স্কুল, কাঁঠালতলী সরকারী প্রাথমিক বিদ্যালয় ও রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিকভাবে নতুন বই বিতরণ করেন রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। এসময় জেলার মাধ্যমিক শিক্ষা অফিসার উত্তম খীসা, সদর উপজেলার ইউএনও মোছা: সুমনী আক্তার, রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিকসহ অন্যান্য কর্মকর্তাগণসহ শিক্ষক-অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলো।

এ সময় প্রধান অতিথি বলেন, গুনগত মান রক্ষা করে কোমলমতি শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগ ও প্রচেষ্ঠা অব্যাহত রয়েছে। এ সময় শিক্ষার্থীদের প্রাণবন্ত উপস্থিতে স্কুল জুরে উৎসবের আমেজ সৃষ্টি হয়। যথা সময়ে নতুন বই পেয়ে শিক্ষার্থীরা উৎসাহী হয়ে উঠে। সন্তোষ প্রকাশ করেন অভিভাবকরা।

জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে পাওয়া তথ্যে জানাগেছে, এবছর রাঙামাটিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সর্বমোট ৩ লাখ ৬৮ হাজার ৪৮৮টি, প্রাক-প্রাথমিকে ২৩ হাজার ৮৩২, মাতৃভাষায় প্রাথ-প্রাথমিকে চাকমা, মারমা, ত্রিপুরাভাষায় রচিত মোট ১৪ হাজার ৬২৬টি, প্রথম শ্রেণীতে চাকমা, মারমা, ত্রিপুরাভাষায় রচিত ১৬ হাজার ৪৯৩, দ্বিতীয় শ্রেণীতে ৮ হাজার ৮০৯টি বই পাহাড়ের শিক্ষার্থীদের হাতে তুলে দিয়েছে রাঙামাটির প্রাথমিক শিক্ষা বিভাগ।

অপরদিকে, জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা জানিয়েছেন, রাঙামাটিতে মাধ্যমিক পর্যায়ে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী (সাধারণ) পর্যন্ত ৮ লক্ষ ১০ হাজার ১৫৬টি, দাখিল ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীতে ৫৬ হাজার ৫১১টি, ইবতেদায়ি ৩৮ হাজার ১২টি, এসএসসি ভোকেশনালে ১৬ হাজার ২৫৫টি, এসএসসি ইংলিশ ভার্সনে এক হাজার ৩১৮টি বই পুরো রাঙামাটি জেলার মাধ্যমিক পর্যায়ে বিতরণ করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •