cbn  

সেলিম উদ্দীন,ঈদগাঁও :

সারাদেশের ন্যায় চকরিয়া উপজেলার খুটাখালী কিশলয় আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে পালিত হয়েছে পাঠ্যপুস্তক উৎসব। স্কুল আঙিনায় উড়ছে নতুন বইয়ের মৌ মৌ গন্ধ। ১ জানুয়ারী (মঙ্গলবার) সকালে বালিকা স্কুল প্রাঙনে বই বিতরণ উৎসব পালন করা হয়। এসময় শিক্ষার্থীরা নতুন বই পাওয়ার আনন্দে মাতোয়ারা হয়ে উঠে। স্কুলের শিক্ষকরাও তাদের এ আনন্দে শামিল হয়েছেন। বই উৎসব উদ্বোধন করেন ইউনিয়ন আ’লীগ সাধারন সম্পাদক এম বেলাল আজাদ। তিনি বলেন শিক্ষায় পিছিয়ে পড়া দেশগুলোর মধ্যে বাংলাদেশ অনুকরণীয়। বিশ্বের কাছে আমরা এখন রোল মডেল। কেউ আমাদের এ অগ্রগতি থামাতে পারবে না। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে তিনি আরো বলেন আমাদের জন্য আনন্দের দিন আজ, একটি ইতিহাস সৃষ্টিকারী দিন। বিনামূল্যে এত সংখ্যক বই বিতরণের এমন উদাহরণ জগতে আর নেই। আমরাই এতে সফল হয়েছি।

বিশেষ অতিথির বক্তব্যে ইউনিয়ন আ’লীগ যুগ্ন সাধারন সম্পাদক সাঈদ মু. শাহাজালাল বলেন, প্রতিবছর জানুয়ারির ১ তারিখে সারাদেশের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেই। ২০১০ সালের পর একবারও এর ব্যত্যয় হয়নি। স্বাধীন দেশ বলে এটা সম্ভব হয়েছে। বাঙালি জাতির হাজার বছরের গৌরব স্বাধীন বাংলাদেশ। আর এর মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ইউনিয়ন আ’লীগ বিঙান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, স্কুলের সিনিয়র শিক্ষক ঈদি আমিন চৌধুরী বলেন, বিরাট সম্ভাবনা নিয়ে আমরা এগুচ্ছি। আর নতুন বাংলাদেশের সম্ভাবনা বাস্তবায়নে নেতৃত্বে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছি আমরা। আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। আগামী দিনের বাংলাদেশ গড়ে তোলার নেতৃত্ব দেবে তরুণ প্রজন্ম। এর জন্য আমাদের শিক্ষার গুণগত মানকে বিশ্বমানে পৌঁছাতে হবে। আজকের এ তরুণ প্রজন্মই এ দেশকে বিশ্ব দরবারে উঁচু করে তুলে ধরবে।

স্কুলের সহকারী প্রধান শিক্ষক এসএম জাহাঙীরে পরিচালনায় অনুষ্টানে সভাপতিত্ব করেন কিশলয় ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান খোদেজা বেগম। তিনি বলেন আমরা তরুণ প্রজন্মের জন্য সবকিছু উজাড় করে দেব। আমাদের এ প্রজন্ম কোনো অংশেই বিশ্বের কোনো অংশ থেকে পিছিয়ে নেই। আমাদের সৌভাগ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর একটা যুগোপযোগী শিক্ষানীতি প্রণয়ন করতে পেরেছি। আমরা কাউকে পেছনে ফেলে যাব না, সবাইকে নিয়ে সামনে এগিয়ে যাব। সব মেয়েকে বিদ্যালয়ে নিয়ে আসতে সক্ষম হয়েছি। আজকে ছেলে-মেয়ে সমতা আনতে পেরেছি। মাধ্যমিকে মেয়েরা ছেলেদের চেয়ে এগিয়ে গেছে। আমরা বিশ্বমানের শিক্ষা দিতে চাই। একই সঙ্গে নৈতিক মূল্যবোধ সম্পন্ন খাঁটি নারী তৈরি করতে চাই।

উৎসবে অন্যন্যদের মধ্যে ইউনিয়ন আ’লীগ সহ সভাপতি শেখ বশির আহমদ হেলালী, সাংবাদিক সেলিম উদ্দীন, সহকারী শিক্ষক আকবর হোছাইন খোকন, নুরুল ইসলাম, সিদুল কান্তি শর্মা,এহছানুল কবির, আমিরুল কবির ইমন,জয়নাব বাহার, নুর জাহান খানম, নাজমা সিদ্দিকী, নুরুল আমিন কাদেরী ও মিলেনিয়াম স্কলার্স স্কুলের প্রধান শিক্ষক শাহজাহান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্টানে আমন্ত্রিত অতিথিরা শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •