প্রেস বিজ্ঞপ্তি :

দেশের শীর্ষ দৈনিক প্রথম আলোর ‘কক্সবাজার গণিত উৎসব-২০১৯’ ৩ জানুয়ারির পরিবর্তে ১৮ জানুয়ারি-২০১৯ অনুষ্ঠিত হবে। শিক্ষার্থী- অভিবাবকদের বিশেষ অনুরোধে তারিখ পরিবর্তন করা হয়েছে। অংশগ্রহণকারী শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। তারপরও ২ জানুয়ারি থেকে দুইদিন ( প্রতিদিন সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত) শহরের ঝাউতলাস্থ প্রথম আলো কার্যালয়ে সীমিত সংখ্যক শিক্ষার্থী রেজিষ্ট্রেশনের সুযোগ পাবে। রেজিষ্ট্রেশনের সময় শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্টানের পরিচয়পত্র অথবা বেতনের রসিদ কিংবা ফলাফল বিবরণী যেকোনো একটি প্রমাণ হিসেবে দেখাতে হবে।

চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্টিত হবে। ১. প্রাইমারি : (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি ), ২. জুনিয়র : (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), ৩. সেকেন্ডারি : (নবম থেকে দশম শ্রেণি ও এসএসসি (সমমান)পরীক্ষার্থী) এবং ৪. হায়ার সেকেন্ডারি : (একাদশ-দ্বাদশ শ্রেণি ও এইচএসসি (সমমান) পরীক্ষার্থী। ২০১৮ সালে অধীত শ্রেণি অনুসারে ক্যাটাগরি নির্ধারিত হবে। এবারের গণিত উৎসব হবে জেলার ঐতিহ্যবাহী কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয় ভেন্যুতে।

প্রথম আলো বন্ধুসভার সভাপতি ইব্রাহিম খলিল বলেন- এবারের উৎসবে জেলার আট উপজেলার ১০০০ শিক্ষার্থী অংশ নিবে। উৎসব আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ডাচৃ-বাংলা ব্যাংকের সহযোগিতায় এবছর ৬৪ জেলায় উৎসব আয়োজন করছে প্রথম আলো। বন্ধুসভার সদস্যরা উৎসব পরিচালনা করবেন।

প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান সাংবাদিক আব্দুল কুদ্দুস রানা বলেন, ‘গণিত শেখো-স্বপ্ন দেখো’ এই শ্লোগানে অনুষ্টিতব্য উৎসবে বিজয়ীরা চট্টগ্রাম আঞ্চলিক উৎসবে যোগ দেবে। আঞ্চলিক উৎসবে বিজয়ীরা ফেব্রুয়ারি মাসে ঢাকায় অনুষ্টেয় ১৭তম বাংলাদেশ জাতীয় গণিত উৎসবে অংশ নেবে। জাতীয় পর্যায়ের বিজয়ীরা যোগ দেবে ইংল্যান্ডে অনুষ্টেয় ৬০তম আর্ন্তজাতিক গণিত অলিম্পিয়াডে। উৎসব আয়োজনে সহায়তা করবে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা।

প্রয়োজনীয় তথ্যের জন্য যোগাযোগ : ০১৭১৪৩৭৪৬৩৪