নিজস্ব প্রতিবেদক:

বাড়ীতে অদক্ষ দাই বা ধাত্রী দ্বারা বাচ্চা ডেলিভারী করানো ফলে কিংবা প্রসব ব্যথা ১২ ঘন্টার বেশী স্থায়ী হলেও হাসপাতালে না নিয়ে যাওয়ার কারনে কক্সবাজার জেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলে প্রসবজনিত ফিস্টুলা রোগীর সংখ্যা অনেক বেশী। প্রতিবছর অনেক মা এই প্রসবজনিত ফিস্টুলাতে আক্রান্ত হচ্ছেন। হোপ ফাউন্ডেশন ফর উইমেন এন্ড চিলড্রেন কক্সবাজার জেলাকে প্রসবজনিত ফিস্টুলা মুক্ত করতে এবং প্রসবজনিত ফিস্টুলা বিষয়ে সকলকে সচেতন করতে ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে। ২০১১ সাল থেকে হোপ ফাউন্ডেশন ফিস্টুলা ফাউন্ডেশনের ইউএসএ’র আর্থিক সহায়তায় সম্পূর্ন বিনা খরচে চিকিৎসা সেবা প্রদান করছে অর্থাৎ সার্জারী, টেস্ট, ওষুধ, থাকা, খাওয়া, যাতায়াত ইত্যাদি সবকিছুই হোপ ফাউন্ডেশন কর্তৃক বহন করা হয়। বিগত সালগুলোতে প্রতি বছর প্রায় ৭০ জন ফিস্টুলা রোগী হোপ হসপিটাল থেকে চিকিৎসা নিয়ে বর্তমানে সুস্থ্যভাবে এবং স্বাভাবিক জীবন-যাপণ করেছ। এ পর্যস্ত হোপ হসপিটালের মাধ্যমে ৪৫১ জন ফিস্টুলা রোগীর ফ্রি সফল চিকিৎসা সম্পন্ন হয়েছে। আজ ২৮ ডিসেম্বর ২০১৮, একজন প্রসবজনিত ফিস্টুলা রোগীর সার্জারীর মাধ্যমে হোপ ফাউন্ডেশন এ বছরে সফলভাবে শততম ফিস্টুলা’র সার্জারী সম্পন্ন করলো। এখানে উল্লেখ্য যে, হোপ হসপিটালে দুইজন FIGO থেকে ট্রেনিংপ্রাপ্ত বিশেষজ্ঞ ফিস্টুলা সার্জন রয়েছে।

শততম সফল ফিস্টুলার সার্জারী সম্পন্ন উপলক্ষ্যে হোপ ফাউন্ডেশনের চেইন্দা, দক্ষিন মিঠাছড়ি অফিসে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন হোপ ফাউন্ডেশন ফর উইমেন এন্ড চিলড্রেন এর বাংলাদেশ কান্ট্রি ডাইরেক্টর কে এম জাহিদুজ্জামান। এতে অংশগ্রহণ করেন হোপ হসপিটালের চীফ মেডিকেল অফিসার ডাঃ মোহাম্মদ ইসমাইল, সিনিয়র কনসালটেন্ট ডাঃ নৃন্ময় বিশ্বাস, রেসিডেন্ট কনসালটেন্ট ডাঃ ফাহমিদা আক্তার, ফিস্টুলা কোঅর্ডিনেটর আজমুল হুদা, ডাঃ সৈয়দা ফারজানা, ডাঃ মোঃ ইয়াসিন রাজু, প্রমুখ। কান্ট্রি ডাইরেক্টর কে এম জাহিদুজ্জামান বলেন, শুধুমাত্র ফিস্টুলার সার্জারী কিংবা চিকিৎসাই শেষকথা নয়, প্রসবজনিত ফিস্টুলা সম্পর্কেও সকলকে অবহিত করতে হবে। তিনি আরো বলেন, প্রতিটি গর্ভবতী মায়ের ডেলিভারী অবশ্যই অভিজ্ঞ মিডওয়াইফ এর মাধ্যমে নিশ্চিত করতে হবে।

হোপ হসপিটালের চীফ মেডিকেল অফিসার ডাঃ মোহাম্মদ ইসমাইল বলেন, আজ হোপ ফাউন্ডেশন তার ১০০তম ফিস্টুলা রোগীর সফল অস্ত্রপচার সম্পন্ন করলো। অত্যন্ত আনন্দের এই দিনটি শুধুমাত্র হোপ ফাউন্ডেশন কিংবা কক্সবাজারবাসীর জন্য নয় বরং সমগ্র বাংলাদেশের জন্য একটি স্মরণীয় দিন। এই সেবা আরো ব্যাপকভাবে প্রদানের লক্ষ্যে হোপ ফাউন্ডেশন কক্সবাজারে তার নিজস্ব ক্যাম্পাসে ৭৫ শষ্যাবিশিষ্ট একটি ম্যার্টানিটি ও ফিস্টুলা হসপিটাল শীগ্রই চালু করতে যাচ্ছে। ফিস্টুলা সার্জন ডাঃ নৃন্ময় বিশ্বাস বলেন, এতগুলো দুখি মায়ের মুখে হাসি ফুটাতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আজকের এই খুশির দিনে ফিস্টুলা ফাউন্ডেশন ইউএসএ এবং হোপ ডেডিকেটেট ফিস্টুলা টিমের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি, যাদের সহযোগিতা ছাড়া এই ধরনের অর্জন কখনোই সম্ভবপর ছিল না।

ফিস্টুলা সার্জন ডাঃ ফাহমিদা আক্তার বলেন, এই ধরনের মহৎ একটি কাজে সম্পৃক্ত থাকতে পেরে আমি খুবই খুশি কেননা সমাজের সবচেয়ে অসহায় এবং অবহেলিত ফিস্টুলা মায়েদের সার্জারীর মাধ্যমে সুস্থ জীবনে ফিরে আনতে পারছি- এটাই আজকের দিনের বড় প্রাপ্তি। ফিস্টুলা কোঅর্ডিনেটর আজমুল হুদা বলেন, হোপ ফাউন্ডেশনের মাধ্যমে আমরা কক্সবাজার জেলার ফিস্টুলা নির্মূলের কাজ করে যাচ্ছি। আগামীতে শুধুমাত্র কক্সবাজার জেলা নয়, বাংলাদেশের প্রতিটি জেলা থেকেই ফিস্টুলা দূর করার প্রত্যয় ব্যক্ত করেন। হোপ ফাউন্ডেশনের সিনিয়র ম্যানেজার মোঃ শওকত আলী উক্ত আলোচনা সভাটির সঞ্চালনার দায়িত্ব পালন করেন।

‘আসুন আমরা সবাই মিলে প্রসবজনিত ফিস্টুলা প্রতিরোধ করি, মায়েদের সুস্থ জীবন যাপন নিশ্চিত করি’- এই শ্লোগানকে সামনে রেখেই হোপ ফাউন্ডেশন প্রসবজনিত ফিস্টুলা’র চিকিৎসা ও পূর্নবাসনের জন্য ব্যাপক কাজ করে যাচ্ছে। কক্সবাজার জেলাকে ফিস্টুলা মুক্ত করা ও প্রসবজনিত ফিস্টুলা বিষয়ে সকলকে সচেতন করার জন্য হোপ ফাউন্ডেশন তার গৃহীত কার্যক্রমসমুহ চালিয়ে যাবে বলে অভিমত ব্যক্ত করেন হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ডা: ইফতিখার মাহমুদ মিনার। ডা: মাহমুদ এই কর্মসুচীসমুহের সফল বাস্তবায়নে সমাজের সর্বস্তরের জনগন, জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন এবং সংবাদপত্র-মিডিয়ার সর্বাত্মক সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

{বি.দ্র.: আপনি যদি কোন প্রসবজনিত ফিস্টুলা রোগীর খোঁজ পান বা সন্ধান পান তবে তাকে দ্রূত হোপ হসপিটাল, চেইন্দা, দক্ষিন মিঠাছড়ি, রামু, কক্সবাজার পাঠিয়ে দিন অথবা রোগীর নাম, ঠিকানা ও যোগাযোগ নং সহ খবর দিলে হোপ ফাউন্ডেশন তার নিজস্ব যানবাহনে বিনা খরচায় হসপিটালে নিয়ে আসবে। হোপ ফাউন্ডেশন সম্পূর্ন বিনামূল্যে ফিস্টুলার চিকিৎসা সেবা প্রদান করছে। যোগাযোগ করুন: ০১৮১৮-৯২৮৪৯৩, ০১৮১৯-৯০৯৩১৮}