সংবাদদাতাঃ
কক্সবাজারের কৃতি সন্তান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের এসোসিয়েট প্রফেসর বিশিষ্ট শিক্ষাবিদ ও ইসলামী চিন্তাবিদ ড. মমতাজ উদ্দিন কাদেরী সম্প্রতি পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন।
২৪ ডিসেম্বর সকালে দৈনিক ইনকিলাব কক্সবাজার ব্যুরো এবং জমিয়াতুল মোদার্রেছীন এর উদ্যোগে দৈনিক ইনকিলাব কক্সবাজার ব্যুরো অফিসে ড. মমতাজ উদ্দিন কাদেরীকে সংবর্ধিত করা হয়।
সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কক্সবাজার জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সহ সভাপতি কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল মাদরাসার প্রিন্সপ্যাল মাওলানা জাফর উল্লাহ নূরী।
এসময় উপস্থিত ছিলেন প্রিন্সিপ্যাল হেফাজত উল্লাহ নদভী, প্রিন্সিপ্যাল আমির হোছাইন, প্রিন্সিপ্যাল ফরিদুল আলম, মুহাদ্দিস মাহমুদুল করিম, প্রফেসর ফরিদুল আলম, প্রিন্সিপ্যাল রুহুল আমীন, কক্সবাজার সদর জমিয়াতের সভাপতি সুপার মাওলানা মনছুর আলম আযাদ, সুপার মাওলানা নুর আহমদ ও মাওলানা মুহাম্মদ তারেক প্রমূখ জমিয়াত নেতৃবৃন্দ।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ মমতাজ উদ্দীন কাদেরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে সম্প্রতি পিএইচ ডি ডিগ্রি লাভ করেন।
তাঁর গবেষণা কর্মের শিরোনাম ছিল “Dr. Yusuf al- Qaradawi & his Contribution to Islamic Jurisprudence’এবং তাঁর তত্ববধায়ক ছিলেন চবি’র ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড.হাফেজ  মুহাম্মদ বদরুদ্দোজা।
১৭ ডিসেম্বর ২০১৮ সালে অনুষ্ঠিত ৫১৯তম সিন্ডিকেটে তাঁর এ ডিগ্রি অনুমোদিত হয়। মুহাম্মদ মমতাজ উদ্দীন কাদেরী কক্সবাজার  জেলার টেকনাফ উপজেলার অন্তর্গত ‎‎‎‎‎‎‎‎‎হ্ণীলা ইউনিয়নের নাইক্যং খালী গ্রামের মরহুম আবদুস শুকুর ও কুলসুম খাতুনের চতুর্থ সন্তান।
তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিবআভাগ থেকে ১৯৮৫ সালের বি এ (অনার্স) এবং ১৯৮৬ সালের এম. এ পরীক্ষায় প্রথম  শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন।
১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়র ইসলামিক সটাডিজ বিভাগ হ’তে  এম.এ পরীক্ষায় প্রথম  শ্রেণিতে প্রথম হওয়ার গৌরব অর্জন করেন।
পেশাগত জীবনে তিনি রাঙ্গুনীয়া আলমশাহ পাড়া আলীয়া মাদ্রাসার প্রধান আদীব পদে এবং ঐাতহ্যবাহী রঙ্গি খালী দারুল উলূম ফাযিল মাদ্রাসার অধ্যক্ষ পদে ১৯৯৩ সালের ২৪ নভেম্বর পর্যন্ত কর্মরত ছিলেন।
এরপর তিনি  চতুর্দশ বিসিএস (সাধারণ শিক্ষা) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২৫ আগস্ট ১৯৯৩ চট্টগ্রাম হাজী মুহাম্মদ মহসিন কলেজে প্রভাষক পদে যোগদান করেন এবং ১৯৯৯ সালে (১০% মেধাবীদের জন্য সংরক্ষিত) সহকারী অধ্যাপক পদে পিএসসির পরীক্ষায় উত্তীর্ণ হয়ে হবিগঞ্জ সরকারী বৃন্দাবন কলেজে যোগদান করেন।
২০০০ সালে তিনি বৃন্দাবন কলেজ হতে বদলী হয়ে চট্টগ্রাম কলেজে যোগদান করে ৩১জুলাই ২০০৪ইং পর্যন্ত কর্মরত ছিলেন।
১আগস্ট ২০০৪ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গ্রভাষক ইসলামিক স্টাডিজ পদে যোগদান করে বর্তমানে সহযোগী অধ্যাপক পদে  কর্মরত আছেন