ডেস্ক নিউজ:
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারণায় অংশ নিতে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বড় মেয়ে মির্জা শামারুহ। দেশে ফিরেই তিনি তার বাবার জন্য ধানের শীষে ভোট প্রার্থনা করে প্রচারণায় অংশ নেন। ঠাকুরগাঁও-১ আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচন করছেন মির্জা ফখরুল।

শুক্রবার বিকালে ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়ন বিএনপি সভাপতি তোফায়েল হোসেনের আয়োজনে পথসভায় সাধারণ জনগণের কাছে ধানের শীষের জন্য ভোট চান ফখরুল কন্যা।

ধানের শীষে ভোট দিতে আহ্বান জানিয়ে শামারুহ বলেন, আমার বাবা ৭০ বছর বয়সেও আপনাদের জন্য লড়াই করে যাচ্ছেন। তিনি যৌবনে স্বাধীনতার জন্য লড়েছেন, এখনও লড়ছেন। আমরা দুই বোন যখন ছোট ছিলাম তখনই বাবা সরকারি চাকরি বাদ দিয়ে জন সেবায় রাজনীতিতে যোগ দেন। জনগণের সেবা করতে গিয়ে তিনি বারবার জেল খেটেছেন।

মির্জা শামারুহ আরও বলেন, এবারের ভোট শুধু ধানের শীষের জন্যে নয়, বরং দেশ রক্ষার জন্যে হলেও ধানের শীষকে জয়ী করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণ রসায়নে বি.এস.সি. (অনার্স ) ডিগ্রী অর্জন করা মির্জা শামারুহ কিছুদিন আই.সি.ডি.ডি আর. বি., ঢাকাতে গবেষণা করেন। এরপর তিনি যোগদান করেন স্কয়ার ফার্মাসিউটিকাল্স এ।

২০০৩ সালে তিনি চলে যান অস্ট্রেলিয়ায়। ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়ালস থেকে বায়োটেকনলজি বিষয়ে এম. এস. সি ডিগ্রী অর্জন করে ২০০৫ সালে ঢাকা ফিরে আসেন। ফিরে আসার পর পরই তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন শিক্ষক হিসেবে। পরবর্তিতে শামারুহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন শিক্ষক হিসেবে।

বর্তমানে তিনি অস্ট্রেলিয়া নাশনাল ইউনিভার্সিটির ‘জন কার্টিন স্কুল অফ মেডিকেল রিসার্চ’ এ গবেষনারত। দেশী-বিদেশী বিভিন্ন জার্নালে ইতিমধ্যে তার বেশ কিছু গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

শিক্ষক ও গবেষক মির্জা শামারুহের নির্বাচনী সেই পথসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঠাকুরগাঁও জেলা বিএনপি সাধারণ সম্পাদক ও পৌর মেয়র এবং মির্জা ফখরুলের ছোট ভাই মির্জা ফয়সল আমিন, সহ-সভাপতি আল-মামুন আলম, পৌর বিএনপির সভাপতি অ্যাড. আব্দুল হালিম, সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, সহ-সভাপতি এ বি এম সিদ্দীক বাবু প্রমুখ।