সিবিএন ডেস্ক :

রাষ্ট্র বিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী বলেছেন, একটা প্রি টেক্সট-এ সরকার এই নির্বাচনটাকে বন্ধ করে দিতে পারে। সেরকম ভাবনা অনেকের মধ্যে আছে, এমন কি ইন্টারন্যাশনাল কমিউনিটির ভেতরেও আছে। যদি দেখেন যে, সুষ্ঠু নির্বাচন হলে তারা হেরে যাবেন তাহলে একটা প্রি টেক্সট করে তাঁরা নির্বাচনটাকে বন্ধ করে দিতে পারেন। শুক্রবার ‘যমুনা টিভি’র ‘টকশো’তে একথা বলেন তিনি।

তিনি বলেন, সংলাপে প্রধানমন্ত্রী যে কথাগুলো দিয়েছিলেন তার একটাও বাস্তবায়িত হয়নি। ধরপাকড় বন্ধ হবে, কিন্তু তা বাস্তবে হয়নি। তফশিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত প্রায় ২ হাজার লোককে গ্রেফতার করা হয়েছে। মামলা, দমনপীড়ন চলছেই। আমার এই আশংঙ্কার মধ্যে সত্যতা আছে, কেননা এখনও অনেকেই প্রশ্ন করেন নির্বাচন কি হবে।

দিলারা চৌধুরী বলেন, আওয়ামী লীগ নিজেরা সন্ত্রাসী কর্মকাণ্ড করে বিএনপির উপর যে দোষ চাপায় না, বাংলাদেশের মানুষ তা বিশ্বাস করে না। আওয়ামী লীগের ভেতরে অদ্ভুদ একটা সংস্কৃতি আছে, প্রধানমন্ত্রী একবার যা বলেন, সেটা চলতেই থাকে। একেবারে সাথে সাথে তা মফস্বল পর্যন্ত পৌঁছে যায়। ১৯৭৬ সাল থেকেই একই অবস্থা দেখে আসছি। এই যে একই সঙ্গে, একটা কোরাস গাওয়া, এটা যে তারা কি করে সম্ভব করে তা আমার বোধগম্য না।

এনাম আহমেদের প্রসঙ্গ এনে তিনি বলেন, এটাই হলো বাঙালী এলিটদের চরিত্র। এলিটরা যদি পঁচে যায় তাহলে সেই সমাজের আর কোনো আশা নেই । এনাম আহমেদ বিএনপিকে হেয় করতে গিয়ে, নিজেই হেয় হয়ে গেছেন।