সংবাদ বিজ্ঞপ্তি
কক্সবাজারে অনুষ্ঠিত হলো শ্রম অভিবাসনে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের চিহ্নিকরণ ও নিরাপদ অভিবাসন বিষয়ক পরামর্শ সভা।
১৯ ডিসেম্বর সকালে কক্সবাজার সদর উপজেলা কনফারেন্স হলে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসার আয়োজনে এই কর্মশালায় ইপসা ও প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ও কর্মসূচী তুলে ধরেন ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের রিসার্স এন্ড লার্নিং অফিসার সৈয়দ আশরাফ উল্লাহ।
সুশীল সমাজ, স্থানীয় গ্রিভেন্স ম্যানেজম্যান্ট কমিটি, যুব স্বেচ্ছাসেবক, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, রিক্রুটিং এজেন্সি, সমাজকর্মী ও অভিজ্ঞ প্রবাসীদের নিয়ে এ সভায় উম্মুক্ত আলোচনার মাধ্যমে শ্রম অভিবাসনের সাথে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের চিহ্নিত করে স্টেকহোল্ডারদের মোবিলাইজেশনের জন্য বিভিন্ন পরামর্শ প্রদান করা হয়। নিরাপদ অভিবাসনের সঠিক ধাপগুলো ‘বাহাদুর যাবে বহুদূর’ এবং ইপসা ফেয়ার লেবার মাইগ্রেশন প্রকল্পের তৈরিকৃত বিভিন্ন কার্যক্রমের স্বল্পদৈর্ঘ্য ভিডিওয়ের মাধ্যমে উপস্থাপন করা হয়।
বিদেশ ফেরত এবং ভিসা সংক্রান্ত জটিলতা ও অভিবাসন বিষয়ক অভিযোগের নিষ্পত্তির বিভিন্ন কার্যক্রমের বিভিন্ন বাস্তব উদহারণ সবার সামনে তুলে ধরেন ইপসা কক্সবাজারের সিনিয়র কর্মকর্তা জসিম উদ্দিন।
সভার প্রধান অতিথি কক্সবাজার সদর উপজেলার নির্বাহী অফিসার মুহাম্মদ এ এইচ এম মাহফুজুর রহমান বলেন, অভিবাসনের উপরই আমাদের দেশের অর্থনীতি নির্ভরশীল। অথচ এই খাতটি প্রতারণা ও দালাল নির্ভর হয়ে গেছে। মানুষ সরকারী সেবা সমুহ ভোগ করতে পারে না অজ্ঞতার কারণে। এজন্য আমাদের সম্মিলিত ভাবে কাজ করতে হবে।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মুহাম্মদ নুরুল আবছার। তিনি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সেবাসমূহ ও বিদেশ যাবার নিয়মাবলী, বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা প্রকাশ এবং উন্মুক্ত আলোচনায় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন সামাজিক সংগঠন নোঙ্গরের প্রধান নির্বাহী দিদারুল আলম রাশেদ, জনসুরক্ষা মঞ্চ কক্সবাজারের সভাপতি এডভোকেট সাকী-এ-কাউছার। এছাড়া বিভিন্ন স্থরের সরকারী কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, জিএমসি সদস্য, যুব স্বেচ্ছাসেবক দলের সদস্যবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শেষপ্রান্তে সবাই নিজ নিজ উদ্যোগে নিরাপদ অভিবাসনের সঠিক ধাপগুলো সমাজের সর্বত্র পৌছে দেবার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের লক্ষ্য হলো শ্রম অভিবাসনের সাথে জড়িত ব্যক্তি এবং প্রতিষ্ঠানের স্বচ্ছতা এবং জবাবদিহীতা বৃদ্ধি করা। উল্লেখ্য, ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পটির কারিগরী ও আর্থিক সহযোগিতা প্রদান করছে প্রকাশ, ব্রিটিশ কাউন্সিল।