প্রেস বিজ্ঞপ্তিঃ
উখিয়ার উত্তর ভালুকিয়া পালংয়ের বিশিষ্ট সমাজসেবক প্রয়াত মাষ্টার নীতিপূর্ণ বড়ুয়ার সহধর্মিনী এবং নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের সাবেক চেয়ারম্যান দীপক বড়ুয়ার মাতা শ্রীমতি যশদা বালা বড়ুয়া (৮০) বার্ধক্যজনিত কারণে পরলোকগত হয়েছেন।

রোববার ভোরে কক্সবাজার শহরের পশ্চিম পাহাড়তলী বড়ুয়া পাড়ার বাসিন্দা প্রয়াতার পুত্র সন্তান প্রদীপ বড়ুয়া শিবুর বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

যশদা বালা বড়ুয়া একজন ধর্মপ্রাণ ও সুগৃহিণী নারী ছিলেন। তিনি সদ্ধর্ম চর্চার উদ্দ্যেশে ‘উত্তর ভালুকিয়া পালং বিদর্শন কুটির ভাবনা কেন্দ্রের’ জমির দাতা। তিনি সন্তানদের শিক্ষিত করে গড়ে তোলার পাশাপাশি সামাজিকভাবেও প্রতিষ্ঠিত করেছেন। বড় ছেলে দীপক বড়ুয়া নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। অন্য সন্তানরাও চাকরি ও ব্যবসায়িকভাবে প্রতিষ্ঠিত।

যশদা বালা বড়ুয়া উখিয়ার ভালুকিয়া পালং গ্রামের বিশিষ্ট জমিদার স্বরবর্ণ বড়ুয়া সিকদারের কন্যা। তার ছোট ভাই প্রিয়দর্শী বড়ুয়া পুলিশের ডিআইজি পদে কর্মরত থাকা অবস্থায় চাকুরি থেকে অবসর নেন।

তিনি মৃত্যুকালে ৪ পুত্র ও ৩ কন্যা সন্তান, নাতি-নাতনি সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

যশদা বড়ুয়া বার্ধক্যজনিত কারণ ছাড়াও শনিবার বিকালে উখিয়ার রত্নাপালং ইউনিয়নের উত্তর ভালুকিয়া পালংস্থ গ্রামের বাড়ীতে অসুস্থতা বোধ করলে কক্সবাজার শহরে চিকিৎসার জন্য নিয়ে আসা হয়। তাকে হৃদরোগের চিকিৎসকের কাছে পরামর্শ নেয়ার পর শহরে পশ্চিম পাহাড়তলীস্থ দ্বিতীয় পুত্র প্রদীপ বড়ুয়া শিবুর বাসায় আনা হয়। পরে ঘুমন্ত অবস্থায় রোববার ভোর রাতে যশদা বালা বড়ুয়া শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

গত ১৭ দিন আগে প্রয়াতা যশদা বড়ুয়ার দ্বিতীয় পুত্র সঞ্জিত বড়ুয়া হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। সেই থেকে তিনি পুত্র হারানোর শোকে কাতর হয়ে পড়েছিলেন।

প্রয়াতার কনিষ্ট সন্তান সমীরণ বড়ুয়া জানান, রোববার বেলা ১২ টার দিকে প্রয়াতা যশদা বড়ুয়ার মরদেহ নিয়ে স্বজনরা উত্তর ভালুকিয়া পালংস্থ গ্রামের বাড়ীতে রওনা দেন। সেখানে তার মরদেহ অন্ত্যেষ্টিক্রয়ার জন্য রাখা হবে। আগামীকাল ( সোমবার ) সকালে মহাসংঘদান সহ ধর্মীয় অনুষ্ঠানাদির পর তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে। দুপুরের পর ভালুকিয়া পালং বৌদ্ধ মহাশশ্মানে তাকে সমাহিত করা হবে।

এদিকে যশদা বালা বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সদস্য এডভোকেট অরূপ বড়ুয়া তপু, বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাস্টের ট্রাস্টি দীপংকর বড়ুয়া পিন্টু, বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সভাপতি শিক্ষক বোধিমিত্র বড়ুয়া ও সাবেক ছাত্রনেতা সাংবাদিক শংকর বড়ুয়া রুমি প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •