cbn  

সোয়েব সাঈদ, রামু:
দেশে উগ্রবাদ-সহিংসতা বন্ধে ছাত্র-যুব জনগোষ্ঠির ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এজন্য তাদের মাঝে সচেতনতা বৃদ্ধি এবং বেকার জনগোষ্ঠির জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তাদের স্বাভলম্বী করার মাধ্যমে একটি সুখি-সমৃদ্ধ দেশ গঠন সম্ভব হবে। রামু উপজেলার রাজারকুলে উগ্রবাদ-সহিংসতা প্রতিরোধে সচেতনতামূলক সভা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও অবস্থান বিষয়ক ওরিয়েন্টেশনে বক্তারা এসব কথা বলেন।

বুধবার (১২ ডিসেম্বর) সকাল ১১টায় রাজারকুল ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ইপসা-সিভিক কনসোর্টিয়াম এর সহযোগিতায় এবং দাতা সংস্থা জিসার্প এর অর্থায়নে বেসরকারি সংস্থা নোঙর এ সভার আয়োজন করে। সভায় সভাপতিত্বর বক্তব্যে রাজারকুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুফিজুর রহমান বলেন, নোঙর এর এ উদ্যোগ সমাজে উগ্রবাদ-সহিংসতা প্রতিরোধে যেমন ভূমিকা রাখছে, তেমনি বেকার জনগোষ্ঠিকে স্বাভলম্বী ও সচেতন করার কারনে সমাজ শান্তি ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে।

নোঙর এর ফিল্ড ফ্যাসিলিটিটেটর মোহাম্মদ জুবাইদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ইপসা-সিভিক কনসোর্টিয়াম এর প্রকল্প সমন্বয়কারি রজত বড়ুয়া রিকু, সাংবাদিক সোয়েব সাঈদ, নোঙর প্রকল্প ব্যবস্থাপক বিশ^জিৎ ভৌমিক, রাজারকুল ইউনিয়ন পরিষদের সচিব সতিন্দ্র কুমার ধর, ইউপি সদস্য রিটন বড়ুয়া, মহিলা ইউপি সদস্য আংগুর প্রভা বড়ুয়া প্রমূখ। অনুষ্ঠানে রাজারকুল ইউনিয়ন পরিষদের সদস্য ফরিদুল আলম, কামাল উদ্দিন, ছৈয়দ নুর, আবদুর রহিম, সাহাব উদ্দিন, আসমাউল হোছনা, আলপনা শর্মা, উদ্যোক্তা মিজানুল হক সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ইপসা-সিভিক কনসোর্টিয়াম এর প্রকল্প সমন্বয়কারি রজত বড়ুয়া রিকু বলেন, রামু উপজেলায় তৃণমূল জনপদে উগ্রবাদ-সহিংসতা দূর করে শান্তির বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে বেসরকারি উন্নয়ন সংস্থা নোঙর। এ প্রকল্পের আওতায় রামুর প্রত্যন্ত অঞ্চলে শিক্ষিত ও বেকার যুব জনগোষ্ঠিকে জীবন দক্ষতা ও স্বাভলম্বী করার লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ দেয়া হয়। এরমধ্যে কম্পিউটার ও সেলাই প্রশিক্ষণ, জীবন দক্ষতা শিক্ষা, নেতৃত্ব বিকাশ ও উন্নয়ন প্রশিক্ষণ, গরু মোটা-তাজাকরণ, ছাগল পালন, সবজি চাষ অন্যতম। তিনি প্রকল্পের লক্ষ্য বাস্তবায়নে জনপ্রতিনিধি সহ সকলের সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য ইপসা-সিভিক কনসোর্টিয়াম এর সহযোগিতায় এবং দাতা সংস্থা জিসার্প এর অর্থায়নে “কক্সবাজার জেলার জনগনের সমাজিক সম্পৃক্ততার মাধ্যমে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ প্রকল্প” রামু উপজেলায় বাস্তবায়ন করছে বেসরকারি সংস্থা নোঙর।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •