কায়সার হামিদ মানিক, উখিয়া:
উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ত্রানের চাল ক্রয়ের সিন্ডিকেটের সদস্যরা বেপরোয়া হয়ে উঠেছে। স্থানীয় এসব সিন্ডিকেট রোহিঙ্গাদের কাছ থেকে কম মূল্যে জোর করে চাল ক্রয়ের ঘটনা নিয়ে দু পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এসময় সেনা সদস্যরা ৬ জনকে আটক করে উখিয়া থানা পুলিশের নিকট সোপর্দ করেছে। মঙ্গলবার বেলা ১২ টার দিকে কুতুপালং ক্যাম্প ৭ এলাকায় এ ঘটনাটি ঘটে।
আটককৃতরা হচ্ছে, রাজাপালং ইউনিয়নের দরগাহবিল গ্রামের শামশুল আলমের ছেলে মাহবুবুল আলম (৩০), কুতুপালং পূর্ব পাড়া গ্রামের মোঃ শফির ছেলে মোঃ শাহ জান (৩০) ও একই গ্রামের মোঃ ছৈয়দের ছেলে আকতার (২৮), কুতুপালং ক্যাম্প ৭ বি ১৬ ব্লকের বাসিন্ধা আবুল কাশেমের ছেলে আব্দুর রহিম (২২), আবু ছিদ্দিক (৩০) ও লাল মিয়ার ছেলে শহিদুল আমিন (২৮)।
উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের জানান, আটককৃতদের ভ্রাম্যমান আদালতে সোপর্দ করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, উখিয়ায় আশ্রিত ২৩ টি রোহিঙ্গা ক্যাম্পে প্রায় শতাধিক চাল ক্রয় সিন্ডিকেটের স্থানীয় চক্র বেশ কিছু দিন ধরে রোহিঙ্গা ক্যাম্পে প্রভাব বিস্তারের মাধ্যমে রোহিঙ্গাদের দেয়া ত্রানের চাল কম দামে জোর করে আদায় করে আসছিল। ইতিপূর্বেও বালুখালী পান বাজার এলাকায় ত্রানের চাল ক্রয়ের ঘটনা নিয়ে দুপক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ শুরু হলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।
এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী রোহিঙ্গাদের দেয়া ত্রানের চাল ক্রয় না করার জন্য স্থানীয়দের কঠোর হুশিয়ারী উচ্চারন করলেও তা মানা হচ্ছে না বলে রোহিঙ্গা নেতৃবৃন্ধুদের অভিযোগ।