ইমাম খাইর, সিবিএন
মুক্তিযুদ্ধের স্মৃতি কলিজায় ধারণ করে চলার অনুরোধ করেছেন কক্সবাজার- বান্দরবানের মুক্তিযুদ্ধককলীন সময়ের সাব কমান্ডার ক্যপ্টেন (অব.) আবদুস সোবহান।
মঙ্গলবার (১১ডিসেম্বর) দুপুরে উখিয়া মরিচ্যা মুক্তিযুদ্ধা স্মৃতি বালিকা উচ্চবিদ্যালয়ে ‘১২ ডিসেম্বর কক্সবাজারে বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন দিবস ও শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ সম্পর্কে অবহিতকরণ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
ক্যপ্টেন (অব.) আবদুস সোবহান বলেন, আমার মাতৃভূমিতে পাঞ্জাবিরা আক্রমণ করছে জেনে ঝাপিয়ে পড়ি। জীবনবাজি রেখে যুদ্ধ করি। নিজের হাতে পতাকা উত্তোলন করি। মানুষকে শান্ত থাকার জন্য অনুরোধ করি। কিভাবে কক্সবাজারকে পরিচালনা করা যায় পরিকল্পনা নিতে থাকি।
নিজের প্রতিষ্ঠত স্কুলের ছাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, ৯ মাস কক্সবাজার-বান্দরবানে যুদ্ধ করেছি। দেশ স্বাধীন করে দিয়েছি। একদিন আমি মরে যাব। চিরদিন বাঁচিয়ে রাখতে পারবে না। আমার স্মৃতিটুকু স্মরণে রাখবে। আমি না থাকলেও স্মৃতিটুকু লড়ে যাবে। জাতিকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দৈনিক রূপালী সৈকতের সম্পাদক সিনিয়র সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী, বেসরকারী টিভি বাংলাভিশনের কক্সবাজারস্থ স্টাফ রিপোর্টার মোরশেদুর রহমান খোকন, কক্সবাজার নিউজ ডট কম (সিবিএন)-এর বার্তা সম্পাদক ও  দৈনিক সাঙ্গুর কক্সবাজার জেলা প্রতিনিধি ইমাম খাইর।
সহকারী শিক্ষক মিলন বড়ুয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখন সিনিয়র শিক্ষক আবদুল্লাহ আল হাকিম বাবুল।
অনুষ্ঠানের সভার সমাপনী বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক লুৎফুর রহমান। তিনি মুক্তিযুদ্ধা স্মৃতি বালিকা উচ্চবিদ্যালয় প্রতিষ্ঠা করায় ক্যপ্টেন (অব.) আবদুস সোবহানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। সেই সাথে শিক্ষার্থীসহ সবাইকে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে চলার অনুরোধ করেন।