প্রেস বিজ্ঞপ্তি:

আর্ন্তজাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে কোস্ট ট্রাস্ট এবং সিসিএনএফ টেকনাফ উপজেলার হোয়াইক্যং আলহাজ্ব আলী আছিয়া উচ্চ বিদ্যালয়ে ছাত্র/ছাত্রী এবং হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের সদস্যদের সমন্বয়ে একটি আলোচনা সভা এবং মানববন্ধনের আয়োজন করেন বিকাল ৩টায় অত্র স্কুলেরহলরুমে। সভায় সভাপতিত্ব করেন হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার জান্নাতুল ফেরদৌস এবং প্রধান অতিথি ছিলেন অত্র স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মনি শংকর নাথ। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিসিএনএফ এর সদস্য সচিব জাহাঙ্গীর আলম। তিনি উক্ত সভা আয়োজনের লক্ষ্যে এবং উদ্দেশ্যে নিয়ে বিস্তারিত আলোচনা করেন তার বক্তব্যে।

স্কুলের সিনিয়র শিক্ষক আশীষ কুমার দেব নাথ তার বক্তব্যে বলেন, বাংলাদেশে এখনও সার্বজনীন মানবাধিকার নিশ্চিত করা সম্ভব হয়নি সমাজের সচেতন মহল আরো সচেতন না হলে এইটা বাস্তবায়ন করা সম্ভব হবেনা। তিনি সার্বজনীন মানবাধিকার নিশ্চিত করার জন্য সবাইকে নিজনিজ অবস্থান থেকে সচেতন হওয়াররজন্য অনুরোধ জানান।

হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের ৪ নাম্বার ওয়ার্ডের মেম্বার বাবধুন তনঞ্চঙ্গ্যা বলেন, জাতি, ধর্ম, বর্ণ ভূলে গিয়ে আমাদের সবার উচিৎ সকল মানুষকে সমান মর্যাদা দেওয়া এবংসবার জন্য সমান সুযাগ সৃষ্টি করা। সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করতে না পারলে মানবাধিকার কখনও নিশ্চিত হবেনা।

প্রধান অতিথির বক্তব্যে স্কুলের প্রধান শিক্ষক বলেন, প¦ার্শবর্তী দেশ মায়ানমার হতে বিতাড়িত হয়ে লক্ষ লক্ষ রোহিঙ্গা আমাদের দেশে অবস্থান করছে। তারা তাদের দেশ হতে বিতাড়িত হওয়ার একমাত্র কারন হলো তাদের দেশে মানবাধিকার বলতে কিছুই নেই। এখন আমাদের উচিৎ হবে আমাদের দেশে সর্বক্ষেত্রে মানবাধিকার নিশ্চিত করার জন্য স্ব-স্ব অবস্থান হতে সক্রিয় ভূমিকা রাখা।

অত্র স্কুলের শিক্ষার্থী মরজিনা আক্তার বলেন, কোস্ট ট্রাস্ট আজ আমাদের হাতে মানবাধিকার সংক্রান্ত যে পুস্তিকা তোলে দিয়েছে তা আমাদের জন্য অনবদ্য প্রাপ্তি। আমরা এখন হতে মানবাধিকার চর্চা করব এবং অন্যের অধিকার হরণ হয় এমন কোন কাজ করা হতে আমরা বিরত থাকব। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন খোকন বড়ৃয়া, সহকারী শিক্ষক আলী আছিয়া উচ্চ বিদ্যালয়, সাজ্জাতুল ইসলাম, মো: ইউনুছ, টিম লিডার কোস্ট ট্রাস্ট,উখিয়া, তৌহিদুল আনোয়ার, নির্মলপাল, জুলফিকার হোসেন, আব্দুল্লাহ আল মামুন, মো: আলী প্রমুখ। বক্তব্য শেষে ছাত্র/ছাত্রীদের নিকট মানবাধিকার সংক্রান্ত পুস্তিকা বিতরণ করা হয় এবং ছাত্র/ছাত্রীদের মাঝে একটি প্রতিযোগীতার আয়োজন করা হয় মানবাধিকারের ধারার মূল বিষয় নিয়ে। সর্বোচ্চ সংখ্যক মানবাধিকারের ধারা বলতে পারায় প্রথম স্থান অধিকার করেন অত্র স্কুলের ছাত্রী মরজিনা আক্তার, ২য় স্থান অধিকার করেন সাজ্জাতুল ইসলাম এবং ৩য় স্থান অধিকার করেন রাজিয়া আক্তার। উপস্থিত অতিথিরা উক্ত ছাত্রদের মাঝে পুরষ্কার বিতরণ করেন। সবশেষে সকল ছাত্ররা এবং উপস্থিত অতিথিরা স্কুলের সম্মুখে একটি মানববন্ধনের আয়োজন করেন। সভার সভাপতি হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার জান্নাতুল ফেরদৌসের বক্তব্যের মধ্য দিয়ে সভার সমাপ্তি ঘটে। পুরো সভাটি পরিচালনা করেন কোস্ট ট্রাস্টের ইউনিসেফ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জান্নাতুল ফেরদৌস।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •