মোঃ জয়নাল আবেদীন টুক্কু :
পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ১১ বর্ডার গার্ড ব্যাটেলিয়ন (বিজিবি) সদর জোন কর্তৃক শান্তি চুক্তির ২১তম বর্ষপূর্তি নানা কর্মসূচীর মধ্যদিয়ে উদযাপন করা হয়েছে। রবিবার (২ ডিসেম্বর) বিকাল ৩টায় এক আলোচনা সভা ও উৎসব মুখর পরিবেশ প্রমাণ চিত্র প্রদর্শন করা হয়। এর পর বিকাল ৪ টায় বিজিবির জোনের প্রধান মাঠে এ বর্ষপূর্তি উপলক্ষে এক আকর্ষণীয় প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

প্রীতি ফুটবল ম্যাচে একদিকে অংশ নেন নাইক্ষ্যংছড়ি উপজেলার সিনিয়র খেলোয়াড় সমিতি ও অপদিকে অংশ নেন একই উপজেলার জুনিয়র একাদশ। পড়ন্ত বিকালে টান টান উত্তেজনার মধ্যে বিজিবি সদস্যসহ অসখ্য মানুষ উপভোগ করেন এই খেলা। এ প্রীতি ম্যাচে ২ – ১ গোলে বিজয়ী হয় জুনিয়র একাদশ। অনুষ্ঠান ও খেলা শেষে দুই দলের খেলোয়াড়দের পুরুষ্কার হিসেবে ফুটবল ও খেলার সামগ্রী তোলে দেন প্রধান অতিথি।

শান্তি চুক্তির বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত কর্মসূচিতে আমন্ত্রিত অতিথিবৃন্দ ১১ বিজিবি সদর জোনের এ উদ্যোগকে স্বাগত জানান।

আলোচনা সভার প্রধান অতিথি জোন কমান্ডার লেঃ কর্নেল আসাদুজ্জামান বলেন,১৯৯৭ সালে ২ ডিসেম্বর আজকের এই দিন পার্বত্য চট্টগ্রামে শান্তি চুক্তি সাক্ষরিত হয়। এই চুক্তি বাস্তবায়নে পাহাড়ী জনপদে স্থায়ীভাবে শান্তি প্রতিষ্ঠার জন্য সরকারের দিক নির্দেশনা মতে সকল সংস্থা, বিজিবি পার্বত্য জনগোষ্ঠীর সমাজিক ও অর্থনৌতিক মানোন্নয়নের জন্য সচেষ্ট রয়েছে।

তিনি আরো বলেন পার্বত্য অঞ্চলে দীর্ঘদিন যাবৎ পাহাড়ী বাঙ্গালী সকল সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতির বন্ধনকে দৃঢ় করতে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছে বিজিবি। ভবিষ্যতেও নাইক্ষ্যংছড়ি বিজিবি জোন সদর কর্তৃক এ ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ক্যাপ্টেন মোঃ মশিউর রহমান, বিজিবির সহকারী পরিচালক জামাল হোসেন, সুবেদার মেজর আবুল মনসুর, নায়েক সুবেদার সামিউর ইসলাম,নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবেরর প্রচার ও দপ্তর সম্পাদক সাংবাদিক মোঃ জয়নাল আবেদীন টুক্কু, সদস্য সাংবাদিক মোঃ ইউনুছসহ বিজিবির বিভিন্ন সেক্টরের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।