cbn  

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী:

এনআরবি গ্লোবাল ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নিজাম চৌধুরী নৌকা প্রতীকের জন্য প্রকাশ্যে ভোট চেয়েছেন। ২৯ নভেম্বর বৃহস্পতিবার কক্সবাজার জেলার পেকুয়া উপজেলা সদরে এসডি সিটি সেন্টারে ব্যাংকের নতুন শাখা উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে উপস্থিত সকলের কাছে তিনি প্রকাশ্যে নৌকা প্রতীকের জন্য ভোট চান। নিজাম চৌধুরী বর্তমান আওয়ামীলীগ সরকারের ভূঁয়সী প্রশাংসা করে শেখ হাসিনার সরকারকে আবারো ক্ষমতায় আনার জন্য বিভিন্ন যৌক্তিকতা তুলে ধরে সবাইকে নৌকায় ভোট দেয়ার আহবান জানান।

নিজাম চৌধুরী- “বিএনপি সমর্থক অধ্যুষিত পেকুয়াতে আওয়ামীলীগ মনোনীত সংসদ সদস্য প্রার্থী জাফর আলমকে নৌকা মার্কায় ভোট দেয়ার জন্য আপনাদের ও আপনাদের মাধ্যমে সকল ভোটারদের আমি অনুরোধ জানাচ্ছি” বলে সরাসরি বক্তৃতা করেন।

ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক সৈয়দ হাবিব হাসনাতের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেনে-পেকুয়া উপজেলা পরিষদের টানা দু’বারের চেয়ারম্যান শেফায়েত করিম রাজু, কক্সবাজার জেলা আওয়ামীলীগের সদস্য গিয়াস উদ্দিন, পেকুয়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক প্রমুখ। অনুষ্ঠানে তিন শতাধিক গ্রাহক উপস্থিত ছিলেন বলে শাখা প্রধান শেখ রাসেল উদ্দিন জানিয়েছেন।

নিজাম চৌধুরীর এধরনের রাজনৈতিক বক্তব্যে অনুষ্ঠানে তাৎক্ষনিক তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। অনেক গ্রাহক অনুষ্ঠান ছেড়ে তরিৎ চলে যায়। নিজাম চৌধুরীর বিতর্কিত বক্তব্য নিয়ে পেকুয়ার সর্বত্র সমালোচনার ঝড় উঠেছে। সবাই বলছেন, এটা কি ব্যাংকের উদ্বোধনী অনুষ্ঠান, নাকি নৌকা প্রতীকের নির্বাচনী সমাবেশ? তিনি এধরনের বক্তব্য রাখতে পারেন কিনা?

নিজাম চৌধুরীর বক্তব্য চলাকালে পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শেফায়েত করিম রাজু তাৎক্ষনিক প্রতিবাদ জানানোর জন্য দাঁড়ালে, নিজাম চৌধুরী তাঁকে বিনয়ের সাথে হাত ধরে বসিয়ে দেন।

এবিষয়ে পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শেফায়েত করিম রাজু’র সাথে ০১৭১৭১৬২৬০০ নং মুঠোফোনে ৩০ নভেম্বর বেলা সাড়ে ১১ টার দিকে যোগাযোগ করা হলে তিনি বলেন-অনুষ্ঠানের পর তিনি নির্বাচন আচরনবিধি লংগনের বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়ে নিজাম চৌধুরীকে ভর্থ্যসনা করেছেন। এর প্রতিবাদে শেফায়েত করিম রাজু ব্যাংকের পূর্ব নির্ধারিত মধ্যাহ্ন ভোজ বর্জন করে দ্রুত অনুষ্ঠান ত্যাগ করে চলে এসেছেন বলে জানান। দায়িত্বশীলতা, সৌজন্যতা ও পরিবেশ স্বাভাবিক রাখার স্বার্থে প্রতিবাদ করে দ্রুত অনুষ্ঠান ত্যাগ নাকরলে হয়ত নিজাম চৌধুরী আরো জনরোষে পড়তেন। এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যানের বিতর্কিত বক্তব্যের বিষয়ে প্রতিবাদ জানিয়ে পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শেফায়েত করিম রাজু তাঁর নিজস্ব ফেসবুকে স্টাটাস দিয়েছেন বলে জানান। স্টাটাসে “এটি কোন রাজনৈতিক দলের অফিস উদ্বোধন হচ্ছে বলে” তিনি মন্তব্য করেছেন।

এবিষয়ে উদ্বোধন হওয়া এনআরবি গ্লোবাল ব্যাংকের পেকুয়া শাখার প্রধান শেখ রাসেল উদ্দিনের ০১৭২৭৩৯৫৩৬০ নং মুঠোফোনে ৩০ নভেম্বর বেলা দু’টার দিকে যোগাযোগ করলে তিনি জানান, ব্যাংকের চেয়ারম্যান সাহেব হয়ত আওয়ামী মতাদর্শের অনুসারী হতে পারেন। পেকুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শেফায়েত করিম রাজু’র সাথে নেহায়েত ফান(!) করে চেয়ারম্যান মহোদয় এ ধরনের কথা উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন বলে তিনি জানান। অন্য কোন উদ্দ্যেশে ব্যাংকের চেয়ারম্যান এ কথা বলেননি বলে তিনি দাবি করেন। বিষয়টিকে তিনি রাজনৈতিকভাবে নানেওয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানান।

প্রাইভেট ব্যাংকের একজন চেয়ারম্যান নির্বাচনী আচরনবিধি লংগন করে এরকম রাজনৈতিক বক্তব্য দেয়ার বিষয়ে পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার ও কক্সবাজার-১ আসনের সহকারী রিটার্নিং অফিসার মাহবুবুল করিমের ০১৮১৬৩০৭১৮০ নং মুঠোফোনে ৩০ নভেম্বর বেলা ১২ টার দিকে জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, এনআরবি গ্লোবাল ব্যাংকের উক্ত অনুষ্ঠানে আমি আমন্ত্রিত ছিলাম, কিন্তু নির্বাচনে এ আসনের সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্বপালন করায় নিরপেক্ষতার কারনে অনুষ্ঠানে যায়নি। নিজাম চৌধুরীর বিতর্কিত বক্তব্যের ব্যাপারে তিনি জ্ঞাত নন এবং এ বিষয়ে কোন পক্ষ তাঁর কাছে কোন অভিযোগ এপর্যন্ত করেননি বলে জানান। তবে অভিযোগ পেলে বিধি মোতাবেক দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে তিনি জানিয়েছেন।

এবিষয়ে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট মোহাম্মদ ছৈয়দ আলমের কাছে জানতে চাইলে তিনি বলেন, একটি প্রাইভেট ব্যাংকের সর্বোচ্চ পদবী চেয়ারম্যান ব্যাংকের নিজস্ব উদ্বোধনী অনুষ্ঠানে নিদিষ্ট একটি প্রতীকে ভোট দেয়ার আহবান জানিয়ে আচরনবিধি সরাসরি লঙ্ঘন করেছেন। তাঁর বিরুদ্ধে শুধু নির্বাচন কমিশন থেকে নয়, বানিজ্যিক ব্যাংকের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান অর্থ মন্ত্রনালয়ের ব্যাংকিং বিভাগ থেকেও প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়া দরকার। তিনি পুরো ব্যাংক পরিবারের নীতি নৈতিকতা বিসর্জন দিয়ে দেশের সব ব্যাংক ও ব্যাংকারের ক্ষতি করেছেন বলে এডভোকেট মোহাম্মদ ছৈয়দ আলম অভিমত ব্যক্ত করেছেন।

এদিকে কক্সবাজার-১ (পেুকুয়া-চকরিয়া) আসনে বিএনপি মনোনীত সংসদ সদস্য প্রার্থী এডভোকেট হাসিনা আহমেদ এর একান্ত সচিব ছাফওয়ানুল করিম জানিয়েছন, তারা এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরীর আচরনবিধি লঙ্ঘণ করে রাজনৈতিক বক্তব্যের ব্যাপারে প্রয়োজনীয় ডকুমেন্টসহ রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে দ্রুত অভিযোগ দায়ের করার প্রস্তুতি নিচ্ছেন বলে এ প্রতিবেদককে মুঠোফোনে জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •