নিউজ ডেস্ক :

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ৩৬টি আসনে দলীয় প্রার্থী মনোনয়ন দেয়নি ক্ষমতাসীন আওয়ামী লীগ। এই দলটির প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনয়ন দেয়নি ৫টি আসনে।
আজ সন্ধ্যায় নির্বাচন কমিশন (ইসি) থেকে এই তথ্য দেওয়া হয়েছে। এতে দেখা যায়, আওয়ামী লীগ ২৬৪টি আসনে ২৮১ জন প্রার্থীকে মনোনয়ন দিয়েছে। আর বিএনপি ২৯৫টি আসনে মনোনয়ন দিয়েছে ৬৯৬ জনকে। জাতীয় পার্টি ২১০টি আসনে ২৩৩ জন প্রার্থী মনোনয়ন দিয়েছে। আওয়ামী লীগ যেসব আসনে প্রার্থী দেয়নি সেগুলো তারা তাদের শরিক ও মিত্র দলগুলোকে ছেড়ে দিয়েছে।
ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, গত বুধবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। মনোনয়নপত্র বাছাই হবে ২ ডিসেম্বর, প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর। ভোট গ্রহণ হবে ৩০ ডিসেম্বর। দলগুলো কিছু কিছু আসনে একাধিক প্রার্থী মনোনয়ন দিলেও ৯ ডিসেম্বর পর্যন্ত তা প্রত্যাহারের সুযোগ আছে।
বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৩৯টি। ইসির তথ্য অনুযায়ী এবার প্রথম নিবন্ধিত সব রাজনৈতিক দল নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছে, যা আগের দুই নির্বাচনে দেখা যায়নি। এবার সব মিলিয়ে ৩ হাজার ৬৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।
অন্যান্য দলের মধ্যে এলডিপির ১৫, জেপি ১৭, সাম্যবাদী দল ৩, কৃষক শ্রমিক জনতা লীগ ৩৭, সিপিবি ৭৭, গণতন্ত্রী পার্টি ৮, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ১৪, ওয়ার্কার্স পার্টি ৩৩, বিকল্পধারা ৩৭, জাসদ ৫৩, জাকের পার্টি ১০৮, জেএসডি ৫১টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল ৪৯, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) ১১, তরীকত ফেডারেশন ২০, বাংলাদেশ খেলাফত আন্দোলন ২৬, বাংলাদেশ মুসলিম লীগ ৪৯, এনপিপি ৯০, জমিয়তে ওলামায়ে ইসলাম বাংলাদেশ ১৫, গণফোরাম ৬১, গণফ্রন্ট ১৬, প্রগতিশীল গণতান্ত্রিক দল ১৬, বাংলাদেশ ন্যাপ ৪, বাংলাদেশ জাতীয় পার্টি ১৩, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ২৮, কল্যাণ পার্টি ৫, ইসলামী ঐক্যজোট ৩২, বাংলাদেশ খেলাফত মজলিস ১২, ইসলামী আন্দোলন বাংলাদেশ ২৯৯, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ২১, জাতীয় গণতান্ত্রিক পার্টি ৬, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ৩০, খেলাফত মজলিস ১২, বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল ১৭, সাংস্কৃতিক মুক্তিজোট ১ ও বিএনএফ ৭১টি আসনে প্রার্থী মনোনয়ন দিয়েছে। স্বতন্ত্রভাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৪৯৮ জন।
আওয়ামী লীগ যে কয়টি আসনে প্রার্থী মনোনয়ন দেয়নি সেগুলো হলো ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩ ও ৪, লালমনিরহাট-৩, রংপুর-১ ও ৩, কুড়িগ্রাম-২, গাইবান্ধা-১, বগুড়া-২,৩, ৪,৬ ও ৭, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-৩ ও ৬, পিরোজপুর-২ ও ৩, ময়মনসিংহ-৪ ও ৮, কিশোরগঞ্জ-৩, মুন্সিগঞ্জ-১, ঢাকা-৪,৬ ও ৮, নারায়ণগঞ্জ-৫, সুনামগঞ্জ-৪, সিলেট-২, মৌলভীবাজার-২, ব্রাহ্মণবাড়িয়া-২, ফেনী-১ ও ৩, লক্ষ্মীপুর-২ এবং চট্টগ্রাম-২ ও ৫।
বিএনপির ছেড়ে দেওয়া পাঁচটি আসন হলো টাঙ্গাইল-৮, মৌলভীবাজার-২, কুমিল্লা-৭, লক্ষ্মীপুর-৪ ও চট্টগ্রাম-১৪।
বিএনপি সর্বোচ্চ ৯ জন প্রার্থী মনোনয়ন দিয়েছে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে। ৫ জন করে প্রার্থী মনোনয়ন দিয়েছে চট্টগ্রাম ২ ও ৭ আসনে। ৪ জন করে প্রার্থী মনোনয়ন দিয়েছে ৩২টি আসনে। এ ছাড়া আরও কিছু আসনে তাদের একাধিক প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।