১২০ রানে মুমিনুলের বিদায়

ডেস্ক নিউজ:

সৌম্য সরকারের বিদায়ে আশঙ্কা জাগিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের। কিন্তু সব শঙ্কা মুমিনুল হক দূর করে দেন টানা সেঞ্চুরিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে তার ঝলমলে ইনিংসে দুই সেশন দারুণ কাটায় স্বাগতিকরা। ৩ উইকেটে ২১৬ রানে চা বিরতিতে যায় তারা। কিন্তু তৃতীয় সেশনের শুরুতেই ১২০ রানে বিদায় নিলেন মুমিনুল।

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে ১৬১ রানের অনবদ্য এক ইনিংস খেলেন মুমিনুল। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও সেঞ্চুরি করলেন তিনি। এতে তামিম ইকবাল ও বিরাট কোহলির পাশে বসলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি হাঁকিয়ে দেশের শীর্ষ সেঞ্চুরিয়ান হিসেবে তামিমের সঙ্গে নাম লিখলেন মুমিনুল। আর এই বছর সবচেয়ে বেশি সেঞ্চুরির যৌথ মালিকও তিনি, যেখানে আগে থেকে আছেন কোহলি। এনিয়ে ২০১৮ সালে চারটি শতকের দেখা পেয়েছেন ২৭ বছর বয়সী ব্যাটসম্যান।

বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে তৃতীয় বলেই উইকেট হারায় বাংলাদেশ। এক বছরেরও বেশি সময় পর টেস্ট খেলতে নেমে রানের খাতা না খুলে বিদায় নেন সৌম্য। তারপরই ইমরুলের সঙ্গে একশ ছাড়ানো জুটিতে দলে স্বস্তি ফেরান মুমিনুল।

ইমরুলের সঙ্গে ১০৪ রানের জুটি গড়ার পথে ৬৯ বলে হাফসেঞ্চুরি করেন মুমিনুল। ৫৫ রানে অপরাজিত থেকে প্রথম সেশন শেষ করা এই ব্যাটসম্যান ১৩৫ বলে ৯ চার ও ১ ছয়ে সেটাকে সেঞ্চুরি বানান।

এর আগে প্রথম সেশনের শুরু ও শেষে দুটি উইকেট হারায় বাংলাদেশ। সৌম্য শুরুতেই মাঠছাড়া হওয়ার পর ইমরুল সতর্ক ব্যাটিং করেন মুমিনুলের সঙ্গে। কিন্তু লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ৮৭ বলে ৪৪ রান করে শর্ট লেগে সুনীল আমব্রিসের সহজ ক্যাচ হন তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যানকে ফেরান জোমেল ওয়ারিকান। তার আগে ১২তম ওভারে ওয়ারিকানের বলে ১৬ রানে ইমরুল জীবন পান ওভারস্টেপিংয়ে নো বলের কারণে।

দ্বিতীয় সেশনে মোহাম্মদ মিঠুন নামেন মুমিনুলকে সঙ্গ দিতে। এই জুটি পঞ্চাশ ছুঁতে পারেনি। ৫০ বলে ২০ রান করে ডাউরিচের হাতে ক্যাচ তুলে দেন মিঠুন। দেবেন্দ্র বিশু ভাঙেন ৪৮ রানের জুটি।

এই ম্যাচ দিয়ে আবারও নেতৃত্বে ফিরেছেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে নাঈম হাসানের।

জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ টেস্ট দল থেকে তিনটি পরিবর্তন এসেছে চট্টগ্রাম টেস্টে। লিটন দাস আগেই দল থেকে বাদ পড়ায় একাদশে আছেন সৌম্য সরকার। তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের সঙ্গে স্পিন আক্রমণে আছেন সাকিব ও নাঈম। ১৭ বছর বয়সী নাঈম ৯৩তম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্যাপ পেলেন।

লিটন ও খালেদ আহমেদ আগের দল থেকে বাদ পড়েছেন। এছাড়া সাকিব আসায় আরিফুল হকের জায়গা হয়নি। দলে মাত্র একজন পেসার মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কিয়েরন পাওয়েল, শাই হোপ, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, সুনীল আমব্রিস, শেন ডাউরিচ, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, জোমেল ওয়ারিকান, শ্যানন গ্যাব্রিয়েল।

সর্বশেষ সংবাদ

মিয়ানমারকে বয়কটের আহ্বান

বাদলের আসনে মোছলেম উদ্দিনের প্রতিদ্বন্দ্বী কে

কক্সবাজারে শিল্প ও বাণিজ্য মেলা উদ্বোধন কাল

আ. লীগ শাসনামলের মানবাধিকার নিয়ে রিপোর্ট দেবে বিএনপি

আফগানিস্তানে অভিযানে ২৫ জঙ্গি নিহত

আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যা মামলার শুনানি আজ

টেকনাফে বিজিবি’র সাথে বন্দুকযুদ্ধে ইয়াবাকারবারী নিহত, বিপুল ইয়াবা ও অস্ত্র উদ্ধার

বিশ্ব মানবাধিকার দিবস: গুম ও বিচারবহির্ভূত হত্যায় ম্লান হচ্ছে দেশের সব অর্জন

উখিয়ায় খুনের ঘটনা বাড়ছে

‘অবিবাহিত যুগল হোটেলে থাকা অপরাধ নয়’

বাহারছ‍ড়া ওয়াপদা মসজিদ সংলগ্ন এতিমখানা ও মাদ্রাসার ভিত্তিপ্রস্তর স্থাপন

চট্টগ্রাম-৮ আসনে আওয়ামীলীগের মনোনয়ন পেলেন মোছলেম উদ্দিন

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৭

শাপলাপুর ইউপি নির্বাচনে নিয়োজিত ১৫৪ জন কর্মকর্তার প্রশিক্ষণ অনুষ্ঠিত

কক্সবাজার জেলা ফুটবল লীগ বন্ধে শেষ সময়ে বাফুফের চিঠি

চেয়ারের জন্য নয়, মানবসেবার জন্য নেতৃত্ব -মেয়র মুজিব

পশ্চিম লারপাড়ায় মাদক ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত

এসএ গেমসে ছেলেদের ক্রিকেটেও সোনা জিতল বাংলাদেশ

ভারতীয় পাথর বহনকারী ট্রেন থে‌কে ২৩৫ বোতল ফেন‌সি‌ডিল উদ্ধার

মহান বিজয় দিবস পালনে জোয়ারিয়ানালা স্বেচ্ছাসেবক টিমের প্রস্তুতি সভা