চকরিয়া প্রতিনিধি:

চকরিয়ার বদরখালীতে ভার্চু স্কুল অ্যান্ড কলেজ কাম বিডিআরসিএস আশ্রয়কেন্দ্র ও কেল্লার মাটি লুটপাটসহ অবৈধ দখলের পর এবার মধ্যরাতের আঁধারে স্কুল মাঠের জমিতে ঘর তৈরির অপচেষ্টা চালিয়েছে স্থানীয় দুর্বৃত্তরা। গত রোববার মধ্যরাতে অন্তত ৩০জন নারী-পুরুষ অবৈধ অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে সংঘবদ্ধভাবে এই সন্ত্রাসী জবর-দখলের চেষ্টা চালায়। খবর পেয়ে স্কুল কর্তৃপক্ষ বাধা দিলে তারা পরে এসে আবার অবৈধ দখল করার হুমকি দিয়ে সে স্থান ত্যাগ করে। এরআগে গত ২৪ সেপ্টেম্বর ও ৭অক্টোবর স্কুলে দু’দফা সশস্ত্র হামলার মামলায় জামিন পাওয়ার পর আরো বেপরোয়া হয়ে আসামীরা এই অপচেষ্টা চালিয়েছে। এজন্য বহিরাগত পেশাদার ডাকাতও ভাড়া করা হয়।

ভার্চু স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত কো-অর্ডিনেটর মাস্টার নুরুন্নবী বলেন, ভার্চু স্কুল কাম আশ্রয়কেন্দ্রে হামলার মামলায় জামিন পাওয়ার পর আসামীরা আরো বেপরোয়া হয়ে উঠেছে। কেল্লার বিভিন্ন অংশ দখল ও মাটি লুটের পর এবার তারা স্কুল মাঠের জমি অবৈধ দখলের জন্য রাতে ঘর তৈরির চেষ্টা করেছে। বিষয়টি রোববার মধ্যরাতেই চকরিয়া থানা ও বদরখালী পুলিশ ফাঁড়িতে জানানো হয়েছে।

একাধিক প্রত্যক্ষদর্শী জানায়, ভার্চু স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা সাংবাদিক মহি উদ্দিন কাদের অদুল ও জিএম গিয়াস উদ্দীন কাদের স্কুল মাঠ ও ভবনের জন্য সংলগ্ন দক্ষিণ পাশের পৌনে এক একর জমি কেনেন। চলতি শুকনো মওসুম থেকে তাতে স্কুল মাঠ করার প্রাতিষ্ঠানিক সিদ্বান্তও হয়। কিন্তু দীর্ঘদিন ধরে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) কেল্লা ও আশ্রয়কেন্দ্রে অনুমতিপ্রাপ্ত স্কুলটি প্রতিষ্ঠার পর তা ঘেরাও করে রক্ষণাবেক্ষণের উদ্যোগ নিলে স্থানীয় স্বার্থন্বেষী কয়েকটি পরিবার প্রতিষ্ঠানটির ক্ষতি করার অপচেষ্টায় নামে। এর অন্যতম প্রধান হোতা এলাকার চিহ্নিত ঝগড়াটে পরের জমি দখল করে বসত করা ও অন্যের স্বামী ভাগিয়ে বিয়ে করা দাজ্জাল নারী জয়তুন্নাহার মানু (৩২)।

গত রোববার দিবাগত রাত সাড়ে ১১টার পর তিনি পূর্বের দু’মামলার অপর অন্তত ১২আসামীসহ প্রায় ৩০জন নারী ও পুরুষসহ অবৈধ অস্ত্রশস্ত্র নিয়ে তা দখল করতে নামে। তারা মানুনির বাড়ি এবং পাশের নুরুল ইসলাম ও জাহান আরা দম্পতির বাড়িতে শলাপরামর্শ ও ষড়যন্ত্র করে। স্থানীয় কয়েকজন চিহ্নিত ডাকাতও ভাড়া করা হয়। ঘর তৈরির জন্য রাস্তার পাশের গাছ কেটে প্রস্তুতি নেয়। খবর পেয়ে স্কুলের দু’কর্মচারি আব্দুল্লাহ মো. আল জুবাইর ও মো. সাগর সেদিকে যান। এরপর তাদেরকে হাকাবকা করে পরে আবার আসার হুমকি দিয়ে সে স্থান ত্যাগ করে।

ভার্চু স্কুল অ্যান্ড কলেজের নৈশ প্রহরী মো. সাগর বলেন, অন্তত ২৫-৩০ জন নারী-পুরুষ জড়ো হয়। তাদের হাতে অস্ত্রশস্ত্র ছিল। তারা স্কুলের জমিতে ঘর বাঁধার প্রস্তুতি নেয়। মানুনির ঘরের পুরাতন চাল ও কাঠ-গাছ নিয়ে তা তৈরির চেষ্টা করে। রাস্তার পাশের গাছও কাটে।