জাহাঙ্গীর আলম শামস:
কক্সবাজার সদরের খরুলিয়ায় মহাসড়কের পার্শ্ববতি ফুটপাতের জায়গা দখল করে যুগ যুগ ধরে চলছে গবাদি পশুর হাট। দেদারছে দলছে গরু, ছাগলসহ বিভিন্ন গবাদি পশু।
সড়কের কিনারে এই হাটের কারণে কোমলমতি শিক্ষার্থীরা দুর্ভোগে পড়ছে।
পথ চলতে কষ্ট হয় সাধারণ পথচারীদের। প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছে অনেকেই।
স্থানীয়রা জানায়, বাজারে এলাকার হাতেগোনা কিছু ব্যবসায়ী, ইজারাদার লাভবান হলেও ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষ। বাজার এলাকায় বাড়ছে যানজট।
পক্ষান্তরে বছরের পর বছর এ অবস্থা চললেও উপজেলা প্রশাসন কর্তৃপক্ষ ফুটপাত দখলমুক্ত করার কোনো উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে এলাকাবাসীর।
প্রতিবছর বাজার থেকে উপজেলা প্রশাসন কোটি কোটি টাকার রাজস্ব আদায় করলেও জনগণের স্বার্থে নিরাপদ স্থানে বাজার প্রতিস্থাপনের মতো জনসুরক্ষামূলক ব্যবস্থা এখনো নেয়নি।
খরুলিয়ার মহাসড়ক অঞ্চল পরিদর্শন করে দেখা যায়, ব্যবসায়ীরা বড়বড় খুটি স্থাপন করে নির্মাণ করেছে তাবু। দখল করে ফেলেছ সড়কের ফুটপাথ।
বাজারের আরেকটু পশ্চিমে খরুলিয়া উচ্চ বিদ্যালয়ের পাশে মহাসড়কের উপর মাটির স্তুপ তৈরী করে বাধ নির্মাণ করা হয়েছে। যেখানে ছাত্রছাত্রীসহ পথচারীরা প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছে।
স্থানীয় খাদিজা বেগম এক বাসিন্দা জানান, গত রমজানে ২য় শ্রেণীতে পড়ুয়া তার একমাত্র সন্তান মাটির স্তুপ সংলগ্ন স্থানে সড়ক দুর্ঘটনার শিকার হয়ে পঙ্গুত্ব নিয়ে এখনো বিছানায় পড়ে আছে।
প্রতি সপ্তাহের রবিবার ও বুধবার হাটের দিন যখন রাস্তার উভয় পাশে গরুর হাট বসে স্কুল-মাদ্রাসা ছুটির মুহুর্তে বাজারের হাজার হাজার মানুষের ভীড় চিরে ছাত্রছাত্রীদের নানা ভোগান্তির শিকার হয়ে বাসায় ফিরতে হয়। তাছাড়া হাটের দিনে মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়ে জনভোগান্তী আরো দ্বিগুণ বৃদ্ধি পায়।
এ ব্যাপারে বাজার ইজারাদার কর্তৃপক্ষের কাছে যোগাযোগ করলে তারা মাটির স্তুপ সরিয়ে ফেলার আশ্বাস দেন, আর খুঁটিগুলো গরুর ব্যবসায়ীদের সুবিধার জন্য ব্যবসায়ীরা গেড়েছে বলে উল্লেখ করেন।