৫২টি নভেম্বর পেরিয়ে ৫৩তে পদার্পণ চবির

জুবাইর উদ্দিন, চবি

১৯৬৬ সালের ১৮ নভেম্বর থেকে ২০১৮ সালের ১৮ নভেম্বর পর্যন্ত মোট ৫২ টি নভেম্বর পার করে ৫৩টিতে পা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ভারতবর্ষ ভাগের আগে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আলোচনা হয়। রাওয়ালপিণ্ডিকেন্দ্রিক শাসনকালে তৎকালীন পূর্ব পাকিস্তান প্রশাসন চট্টগ্রামের হাটহাজারীতে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে। সবুজ পাহাড়ের ভাঁজে ভাঁজে গড়ে ওঠা এ বিশ্ববিদ্যালয়ের বর্তমান আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আর উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

৫২ বছর পথ চলতে গিয়ে কতো মানুষ তৈরি করে ফেলেছে এ বিশ্ববিদ্যালয়, তার কোনও ইয়ত্তা নেই। দেশের একমাত্র নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তার গ্রামীণ ব্যাংক এ বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী জোবরা গ্রাম থেকেই যাত্রা শুরু করে।

সবুজ অরণ্যে ঘেরা পাহাড়ি ও সমতল ভূমিতে শিক্ষা কার্যক্রম শুরু হয় ১৮ নভেম্বর। ৪টি বিভাগ, ৭জন শিক্ষক এবং ২০৪ জন নিয়ে শুরু হওয়া চবির বর্তমান বিভাগ দাড়িয়েছে ৪৯টিতে। ৯টি অনুষদ আর ৬টি ইনস্টিটিউটে চলছে বর্তমান প্রাতিষ্ঠানিক কার্যক্রম। বর্তমান শিক্ষার্থী সংখ্যা ২৭ হাজারের অধিক।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির অংশ হিসেবে দুপুর চবি বঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে।এরপর উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে ‘সাম্প্রতিক সময়ে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্জন এবং বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির ধারা অব্যাহত রাখার লক্ষ্যে করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ বুদ্ধিবৃত্তিক সমাজের প্রতিনিধি। তাঁদেরকে মানব কল্যাণে ব্রতী হতে হবে। উন্নত-সমৃদ্ধ আধুনিক বাংলাদেশ বিনির্মানের স্বপ্ন বাস্তবায়নে শিক্ষা-গবেষণার মান বাড়াতে হবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় শুধুমাত্র পঠন-পাঠনের জায়গা নয়, এটি হচ্ছে আধুনিক জ্ঞান সৃজন এবং বিতরণের তীর্থ স্থান।

বিশ্ববিদ্যালয়ের ৫৩তম জন্মদিন উপলক্ষে ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্ববিদ্যালয়ের লোগো সম্বলিত স্টিকার ফেসবুক প্রোফাইলের ছবিতে ব্যবহার করে শুভেচ্ছা জানাচ্ছেন বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা।

সর্বশেষ সংবাদ

এতিম-মিসকিনের টাকা নিয়ে নৈরাজ্য

শোকের মাসে বর্ষপূর্তি অনুষ্ঠান করছে না আলীরাজ পরিবহণ

বৈদ্যুতিক খুটি সরাতে ২৬ আগষ্ট বন্ধ থাকবে মেরিন ড্রাইভ সংযোগ সড়ক

কক্সবাজার কলাতলী ফ্লাট থেকে ইয়াবাসহ আটক ৩

কিশোরী ধর্ষণের দায়ে ভুয়া পীর ‘নেজাম মামা’ গ্রেফতার

শাহীনুল হক মার্শালকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় স্থায়ী জামিন পেলেন চকরিয়া প্রেসক্লাব সভাপতি আবদুল মজিদ

ইন্ডিপেনডেন্ট কমিশন অব ইনকোয়ারি প্রতিনিধিদল সোমবার ক্যাম্প পরিদর্শনে আসছেন

চকরিয়া শপিং সেন্টারে আবর্জনার স্তুপ

পৌরসভার ২ নং ওয়ার্ডে মশক নিধন অভিযান

চট্টগ্রামে পাঁঠা বলির সময় যুবকের হাত বিচ্ছিন্ন

ওষুধ কোম্পানির ৭ প্রতিনিধিকে জরিমানা

রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনাসদস্য নিহত

প্রত্যাবাসন নিয়ে গুজবে রোহিঙ্গা ক্যাম্পে আতঙ্ক, সতর্ক প্রশাসন

সাংবাদিক বশির উল্লাহর পিতার মৃত্যুতে মহেশখালী প্রেসক্লাবে শোক

শহরে খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয় কর্মচারীর উপর হামলা

মহেশখালীর সাংবাদিক বশিরের পিতার মৃত্যু, কাল জানাযা

রামুতে সন্ত্রাসী হামলার শিকার আওয়ামী লীগ নেতা, চমেকে ভর্তি

‘নবম ওয়েজবোর্ড সাংবাদিকদের অধিকার, নোয়াবের ষড়যন্ত্র রুখে দিন’

‘জেলা ছাত্রলীগের নতুন কর্ণধার হতে প্রার্থী হচ্ছেন মুন্না চৌধুরী’