ইফতেখার শাহজীদ, কুতুবদিয়া:

কুতুবদিয়ায় ঘূর্ণিঝড় মোকাবেলায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। ফ্রেন্ডশীপ ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)‘র উদ্যোগে ১৭ নভেম্বর (শনিবার) দুপুর ২ টায় উপজেলার উত্তর ধূরুং ইউনিয়নের কালারমার পাড়া ইফাদ কিল্লার মাঠে এ মহড়া অনুষ্ঠিত হয়।

সিপিপি‘র টীম লিডার মাষ্টার ফরিদুল আলমের পরিচালনায় ফ্রেন্ডশিপের প্রজেক্ট ম্যানেজার মোঃ আহাদ আলী সরকার জুয়েলের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দীপক কুমার রায়, বিশেষ অতিথি হিসেবে উপজেলা মৎস্য অফিসার নাসিম আল্ মাহমুদ, উত্তর ধূরুং ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনছুরুল রাব্বী উপস্থিত ছিলেন।

মহড়ায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়নের সিপিপি টিম লিডার ডাঃ এম. ওসমান সরওয়ার।

উপকূলীয় অঞ্চল দুর্যোগপ্রবন এলাকা তাই এর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই মহড়া। ফ্রেন্ডশিপ ও সিপিপি’র ওই মহড়ার মাধ্যমে উপকূলীয় উপজেলা কুতুবদিয়ার মানুষকে ঘূর্ণিঝড় সম্পর্কে জানান দিতে বিভিন্ন ধরনের চিত্র ও সম্ভাব্য দুর্যোগ মোকাবেলার জন্য আগাম প্রস্তুতি তুলে ধরা হয়।

ফ্রেন্ডশিপ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি (এফডিএমসি) ও ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)‘র ভলান্টিয়ারবৃন্দ এতে অংশগ্রহন করেন।

এসময় বিভিন্ন ইউনিয়ন থেকে আগত গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষক, শিক্ষার্থী, সিপিপির স্বেচ্ছাসেবক, সাংবাদিক সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।