আবুল কালাম, চট্টগ্রাম:

চট্টগ্রাম মহানগরীতে অপরাধ দমনের জন্য আইপি ক্যামেরা বসাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। আগের ক্যামেরাগুলো উঠিয়ে নতুম ভাবে  হাইস্পিড ইন্টারনেট সংযোগ সম্বলিত আইপি ক্যামেরা বসানো হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম (সিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম ও অপারেশন) আমেনা বেগম।

তিনি জানান, বিভিন্ন সময় অপরাধীরা অপরাধ করে পালিয়ে গেলেও সিসিটিভি ফুটেজ না থাকার কারণে তাদের শনাক্ত করতে হিমশিম খেতে হয় পুলিশকে  নতুন এ আইপি ক্যামেরাগুলো বসানো হলে অপরাধী শনাক্ত করতে আগের চেয়ে অনেক  সহজ হবে।

তিনি জানান, আধুনিক প্রযুক্তির এসব ক্যামেরায় মানুষের ভয়েসও রেকর্ড হবে। ফলে আমরা খুব দ্রুত অপরাধীদের গতিবিধি পর্যবেক্ষণের সুযোগ পাব। ইন্টারনেট সংযোগ সম্বলিত ২২টি নতুন ক্যামেরা আপাতত বসানো হচ্ছে। অর্থের অভাব, তাই পর্যায়ক্রমে আরও ক্যামেরা বসানো হবে বলে জানান অতিরিক্ত কমিশনার (ক্রাইম ও অপারেশন) আমেনা বেগম।

সিএমপি সূত্রে জানা গেছে, অর্থ সংকটের কারণে আপাতত ২২টি ক্যামেরা স্থাপনের মাধ্যমে এই প্রক্রিয়া শুরু হচ্ছে। পরবর্তীতে আরো ক্যামেরা স্থাপন করা হবে। ক্যামেরাগুলো নিয়ন্ত্রণে ৩৪ লাখ টাকা ব্যয়ে সিএমপি কমিশনারের দপ্তরের পঞ্চম তলায় এলইডি টাইলস মনিটর বসানো হচ্ছে।

উল্লেখ্য, ইতিপূর্বে নগরীতে সর্বমোট ১৪১টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছিল যার মধ্যে ১২৬টি অকার্যকর হয়ে আছে।