আন্তর্জাতিক ডেস্ক:
মিয়ানমার অভিবাসী কর্তৃপক্ষ দেশটির ইয়াঙ্গুন উপকূলে একটি নৌকা থেকে শতাধিক রোহিঙ্গাকে গ্রেফতার করেছে। গ্রেফতার ওই রোহিঙ্গারা রাখাইনের মুসলিম সম্প্রদায়ের ও সন্ত্রাসী কার্যক্রমের সঙ্গে জড়িত অভিযোগ তুলে তাদের বিরুদ্ধে তদন্ত করার কথা জানিয়েছেন তারা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে, মিয়ানমারের ইয়াঙ্গুন শহর থেকে ৩০ কিলোমিটার দূরের একটি এলাকায় ১০৬ জন আরোহীসহ নৌকাটি আটক করে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ।

কাইও হতে নামে এক অভিবাসন কর্মকর্তা বলেন, ‘আগের বছরের মতোই খুব সম্ভবত তারা রাখাইন থেকে এসেছে। আমরা ধারণা করছি তারা রাখাইন রাজ্যের বাঙালি রোহিঙ্গা।’ এ ঘটনার তদন্ত করা হবে বলে জানিয়েছেন তিনি।

রাখাইনের রোহিঙ্গা সম্প্রদায়ের মুসলিমদেরকে অনুপ্রবেশকারী বাঙালি মনে করে সরকারসহ সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধরা। তারই প্রেক্ষিতে ২০১৫ সালের আগস্টে রাজ্যটিতে এক রোহিঙ্গা নিধন অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এরপর প্রায় সাত লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নেয়।

সম্প্রতি প্রথমবারের মতো রোহিঙ্গা প্রত্যাবাসনের কাজ শুরু হলেও জাতিসংঘ রাখাইনে রোহিঙ্গাদের বসবাসের উপযুক্ত পরিবেশ নেই বলে বাংলাদেশকে প্রত্যাবাসন স্থগিত রাখার আহ্বান জানিয়েছে।