হালদা নদীকে দুষণমুক্ত করতে সবার সহযোগিতা চাইলেন ইউএনও রুহুল আমিন


মোহাম্মদ হোসেন,হাটহাজারী

সবার সহযোগিতা পেলে আমি হালদা নদীকে সম্পুর্ণ দুষণমুক্ত করার চেষ্টা করবো এই মুহূর্তে সবার সহযোগিতা প্রয়োজন। মঙ্গলবার (১৩ নভেম্বর) উপজেলার গড়দুয়ারা ইউনিয়ের নয়াহাট সংলগ্ন নদীর পাড়ে অনুষ্ঠিত সভায় এ কথা বলেন ইউএনও রুহুল আমিন। তিনি আরো বলেন, হাটহাজারীতে দায়িত্ব নেওয়ার পর আমি সব চেয়ে বেশি সময়টা দিয়েছি হালদা নদী নিয়ে ড্রেজার আটক,নেট জাল জব্দ করা, নদীর বিভিন্ন স্থান থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন বন্ধ করা। সরকারী এই দায়িত্ব পালন করতে গিয়ে অনেক কিছু ধৈর্য্য সহকারে আমাকে সামনের দিকে এগিয়ে যেতে হয়েছে তবে আমি সব সময় দায়িত্বকে চ্রালেন্জ হিসেবে নিয়েছি। প্রতিদিন পুলিশ আনছার ও এলাকার কিছু সচেতন লোকজনের সহযোগিতা পেয়েছি পাশাপাশি সাংবাদকর্মীদের।এই ভাবে আমি আপনাদের সহযোগিতা পেলে দ্রুত হালদা নদীকে সুন্দর পরিবেশে ফিরিয়ে আনতে পারব।

হালদা নদী রক্ষা কমিটি আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন। চট্টগ্রাম টিভি জার্নালিস্ট এসোসিয়েসান সাধারণ সম্পাদক ও চ্যানেল আই’র বুরে‌্য চীপ চৌধুরী মোহাম্মদ ফরিদ এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রজেক্টরের মাধ্যমে হালদা নদীর উপর ডকুমেন্টারী প্রদর্শন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক এবং সংগঠনের সভাপতি প্রফেসর মঞ্জুরুল কিবরিয়া। তিনি বলেন,বর্তমান ইউএনও হালদা নদীতে যেভাবে অভিযান পরিচালনা করে যাচ্ছেন সেটা সত্যি প্রসংশীয়। এই অভিযানকে সামনে রেখে আমরা হালদার সুন্দর পরিবেশ ফিরিয়ে আনতে পারি। তিনি ইউএনও’র কয়েক দিনের ভ্রাম্যমান অভিযানকে স্বাদুবাদ জানিয়ে বলেন, হালদা নদী রক্ষা করতে হলে হালদার পানি দূষন বন্ধ করতে হবে, নির্বিচারে মা-মাছ মারা বন্ধ করতে হবে, হালদার উজানে নির্মিত রাবার ড্যাম অপসারণ করতে হবে এবং আইনশৃঙ্খলা বাহিনী, প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনগনকেও সচেতন হতে হবে এবং সবাই সহযোগিতা এগিয়ে আসতে হবে।

হালদা নদীর রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক মো: আলীর সঞ্চালনায় হালদা নদীর রক্ষার ব্যাপারে মতামত দিয়ে বক্তব্য রাখেন, গড়দুয়ারা ও উত্তর মার্দাশা ইউপি চেয়ারম্যান সরোয়ার মোরশেদ তালুকদার ও মনজুর হোসাইন চৌধুরী মাসুদ, সাংবাদিক নেতা সবুর শুভ, ম সামশুল ইসলাম, রতন কান্তি দেবাশীষ, সাংবাদিক কেশব কুমার বড়ুয়া, এনজিও সংস্থা আইডিএফ এর কর্মকর্তা মো: শাহ আলম, এম এ মজিদ, ছাত্রনেতা তারিকুল কালাম তুহিন, ডিম সংগ্রহকারী কামাল উদ্দিন সওদাগর ও রোসাংগির আলম।

অনুষ্ঠানে হালদা পাড়ের বাসিন্দা, ডিম সংগ্রহকারী ও রেণু উৎপাদনকারী, স্থানীয় জনপ্রতিনিধি, গনমাধ্যম কর্মীগণ, গণমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে হালদা নদীর রক্ষা কমিটির পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন এবং এলাকাবাসীর পক্ষ থেকে অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়াকে সম্মাননা ক্রেষ্ঠ প্রদান করা হয়।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গাদের জন্য রাখাইনে ৫০টি বাড়ি দিল ভারত

দক্ষিণ রুমালিয়ার ছরার মমতাজ ড্রাইভার আর নেই

নির্বাচনে ১৫ হাজার পর্যবেক্ষকের অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র

বঙ্গবন্ধুর কবর জিয়ারতে প্রচার শুরু করছেন শেখ হাসিনা

হাইকোর্টে ধানের শীষ পেতে আপীল গৃহীত হয়নি : হামিদ আযাদ ইতিহাস সৃষ্টি করলো!

মহিলাদের অধিকার আদায় ও খালেদা জিয়াকে মুক্ত করতে ধানের শীষে ভোট দিন : শিরিন রহমান

রোহিঙ্গা ক্যাম্পে ত্রানের চাল নিয়ে সংঘর্ষ, আটক ৬

হ্নীলায় ইয়াবাসহ যুবক আটক

রামু উপজেলা বিএনপির সভাপতি ও ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

কক্সবাজার-১ : জাফর আলমের পক্ষে নৌকায় স্ত্রীর ভোট প্রার্থনা

‘হারিয়ে যাওয়া স্বজনের খোঁজ পেতে রেডক্রিসেন্টের সহযোগিতা নিন’

সিংহ নিয়ে ভোটে নামছেন হিরো আলম

হ্নীলায় ৪০শতক সরকারী জমি উদ্ধার

বিজয় দিবস মিডিয়া কাপ ফুটবল টুর্নামেন্টের ট্রফি ও জার্সি উন্মোচন

শেখ হাসিনার বিজয় নিশ্চিত করতে নৌকায় ভোট দিন-  জেলা আ. লীগ নেতৃবৃন্দ

গণতন্ত্র ও ভোটাধিকার ফিরিয়ে আনতে ধানের শীষে ভোট দিন -এড.হাসিনা আহমেদ

গণপূর্তের জমিতে একযোগে ১৭ অবৈধ ভবন, চুপ গণপূর্ত

মুক্তিযুদ্ধের স্মৃতি ধারণ করে জীবন চলার অনুরোধ ক্যাপ্টেন সোবহানের

নৌকায় ভোট দিলে গরীবের অধিকার নিশ্চিত হবে-এমপি বদি

নির্যাতিত আ. লীগ নেতাকর্মী ও জনগণের দাবিতেই নির্বাচন করছি- ড. আনসারুল করিম