ফারুক আহমদ, উখিয়া:
বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা জনগোষ্টির সংকট মোকাবেলায় স্থানীয় জনগনের সমস্যা, উদ্বেগ ও উত্তরণ সম্ভবনা বিষয়ক বেতার সংলাপ অনুষ্ঠান সোমবার (১২ নভেম্বর) উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের মরিচ্যা পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ে অনুষ্টিত হয়েছে।

বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্র আয়োজিত বেতার সংলাপ অনুষ্টানে আলোচক ছিলেন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরী। শুরুতে স্বাগত বক্তব্যদেন বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মো: মাহফুজুল হক। উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: আবু রাশেদ মুহাম্মদ নোমান, হলদিয়া পালং ইউপি প্যানেল চেয়ারম্যান জয়নাব আলম লিপি, আর্ন্তজাতিক সংস্থার মাহাবুবুর রহমান ও মরিচ্যা পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম।

বেতার সংলাপে স্থানীয়দের প্রশ্নের জবাবে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরী বলেন, ইতোমধ্যে ২০ হাজার পরিবারকে ভিজিএফ, ভিজিডি’র বিশেষ কর্মসূচীর আওতায় ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্থ কৃষকদেরকে সাড়ে ৩ কোটি টাকার কৃষি উপকরণ প্রদান সহ ৪৪টি শিক্ষা প্রতিষ্টানকে আশ্রয় কেন্দ্র নির্মাণের প্রস্তাব করা হয়েছে এবং বিভিন্ন এনজিও সংস্থা আর্তকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে নগদ অর্থ সহায়তা প্রদান করে যাচ্ছে। সড়ক সম্প্রসারণ বৃদ্ধি ও ৭টি গ্রামীণ সড়ক দ্রুত উন্নীত করণ করা হচ্ছে। উক্ত সংলাপ অনুষ্টানে সরকারী কর্মর্কতা, জনপ্রতিনিধি, শিক্ষক, ইমাম, কৃষক, মৎস্যজীবি, গৃহনী ও শিক্ষার্থীগণ অংশ নেন।

ইউনেসেফের অর্থায়নে ও বিবিসি মিডিয়া এ্যাকশনের কারিগরি সহায়তায় বেতার সংলাপ অনুষ্টানে সঞ্চালক ছিলেন, সিনিয়র সাংবাদিক দ্যা ডেইলি স্টারের মোহাম্মদ আলী জিন্নাত। এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের উপ-আঞ্চলিক পরিচালক ফখরুল করিম, উপ আঞ্চলিক পরিচালক মো: মোমিনুল হক, সহকারী বার্তা নিয়ন্ত্রক মোঃ আরফাত হোসেন।