এম.মনছুর আলম, চকরিয়া:
ইসলামী শিক্ষার প্রচার ও প্রসার করার লক্ষ্যে ইসলামী মূল্যবোধের চেতনা সৃষ্ঠির জন্য চকরিয়ায় নূরানী মেধাবৃত্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।
সোমবার (১২ নভেম্বর) চকরিয়া পৌরসভার অন্যতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান চিরিংগা ইসলামিয়া এমদাদুল উলুম মহিউচ্ছুন্নাহ মাদ্রাসা কেন্দ্রে এ নূরানী বৃত্তি পরীক্ষা সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে বেলা ১ টায় শেষ হয়।
চকরিয়া-পেকুয়া দুই উপজেলা ও পার্শ্ববর্তী লামা উপজেলাসহ ৩২টি নূরানী শিক্ষা প্রতিষ্ঠান বৃত্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে।
প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর প্রায় ৪শতাধিক ছাত্র-ছাত্রী বৃত্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে। প্রতিটি গ্রামে-গঞ্জে ইসলামী মূল্যবোধের চেতনা সৃষ্ঠি ও ইসলামী দ্বীনি শিক্ষার প্রচার ও প্রসার করার লক্ষ্যে ২০০০সাল থেকে নূরানী মাদ্রাসা পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে এ বৃত্তি পরীক্ষা চালু হয়। সমাজ সেবক আলহাজ ডাঃ আব্দুল মাবুদ ছিদ্দিকী, কোনাখালী দারুল এরফান মাদরাসার পরিচালক আলহাজ মৌলনা হাফেজ নুরুল কাদের, মৌলনা এস এম ইদ্রিচ, মৌলানা মাহমুদুল হাসান চৌধুরী, মৌলানা জিয়াউল হক, মৌলানা বেলাল উদ্দিন, মৌলানা আবদুল্লাহ আল হাসান, মৌলানা এনামুল হক ও মোহাম্মদ আবুল কালাম এ নুরানী মেধা বৃত্তি পরীক্ষার পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পালন করেন।
বৃত্তি পরীক্ষার পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করেন নূরানী তালিমূল কোরআন মাদরাসা ও ট্রেনিং উপকেন্দ্র চট্টগ্রাম জালালাবাদ মাদরাসার সহকারী পরিচালক মৌলনা মোহাম্মদ শামসুল হক।
চকরিয়া নূরানী বৃত্তি পরীক্ষা চলাকালীন সময়ে উপস্থিত ছিলেন বিএমচর আল ইমাম মহিলা দাখিল মাদ্রাসার সুপার মৌলানা জসিম উদ্দিন, চকরিয়া প্রেসক্লাব প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক এম, মনছুর আলম, বিএমচর ইউপি সদস্য মো: জয়নাল আবেদীন, কোনাখালী ইউনিয়নের সমাজ সেবক আবুল কালামসহ নূরানী বৃত্তি পরীক্ষায় অংশ নেয়া ৩২টি প্রতিষ্ঠানের পরিচালক ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের প্রধান, অভিভাবক-অভিভাবিকাবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বৃত্তি পরীক্ষার ফলাফল আগামী ১৬ নভেম্বর (শুক্রবার) পরীক্ষা কেন্দ্রে প্রকাশ করা হবে। প্রকাশিত বৃত্তির ফলাফল স্ব স্ব বৃত্তিপ্রাপ্ত প্রতিষ্ঠানে প্রেরণ করা হবে বলে জানান পরীক্ষায় দায়িত্বরত পৃষ্টপোষকরা।