এম.এ আজিজ রাসেল:

কক্সবাজার উত্তর বনবিভাগের বাঘখালী রেঞ্জের সামাজিক বনায়নের ২৬ জন উপকারভোগীকে লভ্যাংশের ৩৮ লাখ ১৭ হাজার ৫৪৫ টাকার চেক বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে বুধবার বিকালে কক্সবাজার বিভাগীয় বনবিভাগ প্রাঙ্গণে কক্সবাজার উত্তর বনবিভাগের আয়োজনে আনুষ্ঠানিকভাবে উপকারভোগীদের মাঝে এই চেক বিতরণ তুলে দেয়া হয়।

চট্টগ্রাম অঞ্চলের বনসংরক্ষক মোঃ জগলুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধান বন সংরক্ষক মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, দারিদ্র বিমোচনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সামাজিক বনায়ন করা হয়। এর মাধ্যমে দারিদ্র জনগোষ্ঠী প্রতিনিয়ত লাভবান হচ্ছে। পর্যায়ক্রমে বনবিভাগের কার্যক্রমে সাধারণ মানুষকে অন্তর্ভূক্ত করা হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বন্য প্রাণী সংরক্ষক মোঃ জাহিদুল কবির, কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হক মাহবুব মোরশেদ, দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হুয়াময়ুন কবির। এসময় উপস্থিত ছিলেন ফতেকারকুঁল ইউনিয়নের চেয়ারম্যান ফরিদুল আলম, শহর রেঞ্জ কর্মকর্তা মেহেদী হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঈদগড় রেঞ্জ কর্মকর্তা এমদাদুল হক।

কক্সবাজার উত্তর বনবিভাগ সুত্রে জানা যায়, ১৯৯৪-৯৫সাল ও ১৯৯৯৬-৯৭ সালে ১০.৮০ কিঃ মিঃ জায়গায় বাগান করা হয়। এতে রোপণ করা হয় ৪ হাজার ৩১৮টি গাছ। তার মধ্যে লট ছিল ৭৪টি। এসব গাছ থেকে ২৫ হাজার, ২৪৩.০৪ ঘনফুট কাঠ পাওয়া যায়। যা ২০১৫-২০১৬ সালে নিলাম দেয়া হয়। এ থেকে ৬৯ লাখ ৪০ হাজার ৯৯৪ টাকা বিক্রয়ের মাধ্যমে আয় হয়। যার ৩৮ লাখ ১৭ হাজার ৫৪৫ টাকার লভ্যাংশ ওই ২৬ জন উপকারভোগীকে দেয়া হয়।