সিবিএন ডেস্ক : চলমান অবস্থায় সিলিং ফ্যান ভেঙে পড়ে সন্তান আহত হওয়ার ঘটনায় মামলা করার সিদ্ধান্ত নিয়েছেন জিটিভি’র কারেন্ট অ্যাফেয়ার্স এডিটর অঞ্জন রায়।

গত ১ নভেম্বর রাজধানীর ধানমন্ডির আবাসিক এলাকায় অঞ্জন রায়ের বাসায় ভেঙে পড়া ওই ফ্যানটি ছিল দেশের অন্যতম বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের ‘ক্লিক’ ব্র্যান্ডের। সেই ঘটনায় ৩ নভেম্বর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তিনি।

ঘটনার বর্ণনায় অঞ্জন রায় গণমাধ্যমকে বলেন, ‘মেয়ে জয়িতা রায় অন্যসব দিনের মতো সেদিনও পড়তে বসেছিল। বিছানায় বসে পড়ালেখা করছিল। সে এবার জেএসসি পরিক্ষায় অংশ নিয়েছে। মাথার উপরেই চলছিল আরএফএল গ্রুপের ‘ক্লিক’ ব্র্যান্ডের ফ্যান। রাত সাড়ে ৯টার দিকে ওই ফ্যানটি চলমান অবস্থায় ভেঙে পড়ে। ঘটনায় জয়িতা আহত হয়।’

তিনি বলেন, ‘জয়িতাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়। বড় ধরনের দুর্ঘটনা থেকে বেঁচে গেছি আমরা। এই ঘটনা মেয়ের প্রাণনাশের কারণ হতে পারত।’

বাসায় ফিরে কাগজপত্র বের করে দেখা গেল, ভেঙে পড়া ফ্যানটি কেনা হয়েছি ২০১৫ সালের ২৫ মার্চ। জিগাতলার আজিজ ইলেকট্রনিক্স থেকে। পণ্যটির সঙ্গে ১০ বছরের ওয়ারেন্টিযুক্ত হলোগ্রাম স্টিকার লাগানো আছে। পণ্যটির ওয়ারেন্টি কার্ডও আমার সংরক্ষণে আছে। জানিয়েছেন অঞ্জন রায়।

জিডি সম্পর্কে অঞ্জন রায় বলেন, ১০ বছরের ওয়ারেন্টি দেওয়া একটি পণ্য মাত্র তিন বছরের কম সময়ে কিভাবে মরিচা ধরে ভেঙে পড়ল, তা আমার ওই প্রতিষ্ঠানের কাছে জিজ্ঞাসা। এমন নিম্ন মানের পণ্য দিয়ে মানুষের জীবনকে বিপজ্জনক করে তোলায় আমি ওই কোম্পানির বিরুদ্ধে যথাযথ আইনি পদক্ষেপ নিব। তারই অংশ হিসেবে সাধারণ ডায়েরি (জিডি) করেছি।

অঞ্জন রায় বলেন, ফ্যানটি মাথার ওপর পড়লে হয়তো দিনটি আমাদের পরিবারের শুধু না-বন্ধু, স্বজনদের জন্যও একটি ভয়াবহ দিন হতে পারতো। ঘটনাটি সহজে ছেড়ে দেয়ার মানে নেই। বিষয়টি আইনিভাবে মোকাবেলার সিদ্ধান্ত নিয়েছি। যে কোম্পানি সেবার ওয়ারেন্টি দিয়ে এমন ঘাতক প্রডাক্ট বাজারে ছাড়ছে-তাদের কি আমরা আমাদের হত্যার লাইসেন্স দিয়েছি?