cbn  

এম.জিয়াবুল হক,চকরিয়া :

চকরিয়া কোরক বিদ্যাপীঠের উদ্যোগে এবার পাঠদানের ক্ষেত্রে বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি, ঝড়ে পড়া শিক্ষার্থী রোধ ও শিক্ষার গুনগত মান্নোয়নের লক্ষ্যে এবং এসএসসি টেস্ট পরীক্ষার ফলাফল ঘোষণা উপলক্ষে অভিভাবক সমাবেশের আয়োজন করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে বিদ্যালয় প্রাঙ্গনে প্রধান শিক্ষক মো.নুরুল আখের এর সভাপতিত্বে অনুষ্ঠিত অভিভাবক সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় কমিটির সভাপতি ও চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আলম। অনুষ্ঠানে প্রধান আলোচক চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।

সমাবেশে ইউএনও শিবলী নোমান বলেন, জাতিকে শিক্ষিত করে তুলতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদের ভুমিকা অতীব গুরুত্বপুর্ন। তাই বিদ্যালয়ে নিয়মিত শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করতে অভিভাবকদের সজাগ ভুমিকা পালন করতে হবে। বিদ্যালয়ের পরিবেশ যাতে নিরাপদ থাকে সেইজন্য সবাইকে ইভটিজিং, মাদকাসক্তি রোধকল্পে মনোযোগী হতে হবে। এক্ষেত্রে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সুন্দর সমন্বয় থাকতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার নতুন প্রজন্মের শিক্ষার্থীদের জন্য শিক্ষার সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করেছেন। শিক্ষাখাতকে এগিয়ে নিতে পরিকল্পিতভাবে কাজ করছেন। একজন শিক্ষার্থীও যাতে লেখাপড়ার সুযেগ থেকে বঞ্চিত না হয় সেইজন্য বিনামুলে লেখাপড়া নিশ্চিত করেছে সরকার। গরীব পরিবারের শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি ও মিড ডে মিল প্রকল্প চালু করেছে। এসব পরিকল্পিত উন্নয়নের মাধ্যমে আগামীর সুন্দর ও স্বনির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে সরকার।

ইউএনও শিবলী নোমান আরও বলেন, সরকারের সকল সুযোগ সুবিধার মাঝেও নতুন প্রজন্মকে সঠিক শিক্ষায় দক্ষমানব সম্পদ হিসেবে তৈরী করতে না পারলে জাতি হিসেবে আমরা পিছিয়ে পড়ব। সেইদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। মনে রাখতে হবে ভালো ফলাফল ও শিক্ষার মান্নোয়ন নিশ্চিত করতে হলে বিদ্যালয়ে শতভাগ শিক্ষার্থী উপস্থিতি থাকতে হবে। তিনি ঘুম থেকে উঠে ঘুমানোর আগ পর্যন্ত একজন শিক্ষার্থী কি করেন, কোথায় যায় সেদিকটি দেখভাল করতে অভিভাবকের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানের সভাপতি প্রধান শিক্ষক নুরুল আখের বলেন আজকের শিশু আগামীদিনের ভবিষ্যৎ। চকরিয়া কোরক বিদ্যাপীঠের সকল অভিভাবক ও শিক্ষকমন্ডলী খুবই সচেতন। সচেতন অভিভাবকদের কারণে আজ আমাদের বিদ্যালয়টি দেশের নামকরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে অবস্থান সুসংহত করেছে। এইজন্য অভিভাবক অভিভাবিকা, শিক্ষক-শিক্ষার্থীদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

সমাবেশে অভিভাবকের পক্ষ থেকে বক্তব্য রাখেন এডভোকেট লৎফুর কবির, চুনতি সরকারি মহিলা কলেজের অধ্যাপক আক্তার কামাল, মোরশেদুল আলম চৌধুরী, মুজিবুর রহমান, চকরিয়া সরকারি কলেজের শিক্ষক জাহাঙ্গীর আলম, জসিম উদ্দিন প্রমূখ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিদ্যালয়ের দাতা সদস্য আলহাজ নুর আহমদ সওদাগর, বিদ্যালয় পরিচালনা কমিটির দাতা সদস্য আলহাজ মোজাম্মেল হক, অভিভাবক সদস্য মাতামুহুরী উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মকছুদুল হক ছুট্টু, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ও বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য শওকত হোসেন, সাইফুল কাদের সোহেল, ইসমত আরা বুলু, শিক্ষক প্রতিনিধি নুরুল ইসলাম, বাবু অলসন বড়ুয়া।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের সিনিয়র শিক্ষক নুরুল ইসলাম বাবুলের সঞ্চালনায় শিক্ষকদের পক্ষে বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক ফজলুল কাদের, সিনিয়র শিক্ষক হামিদা জন্নাত, মাজহার হোসায়েন, এস, এম, নুরু ন্নবী, আবুল বশর, আহমদ হোছাইন, শফিউল আলম, মোহাম্মদ সাকের, নুরুল মোস্তফা, রঞ্জিত কুমার দে, মৌলানা নেছারুল হক, জুবাইদা বেগম, খুরশিদ জাহান মুক্তা, সাংবাদিক ও শিক্ষক এম, রিদুয়ানুল হক, সুজিত বড়ুয়া, সাগরিকা বড়ুয়া, জাহেদ উদ্দিন, হাফেজ মিনহাজ, মুজিবুর রহমান রোকন, আসমাউল হুসনা মলি, তারেকুল ইসলাম, সৃজন মুহুরী প্রমুখ। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সকল শিক্ষক, এসএসসি পরীক্ষার্থী, অভিভাবক, সুধীজন ও নিয়মিত অধ্যায়নরত শিক্ষার্থীরা।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •