আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে ইরানের সঙ্গে করা বিশ্বের ক্ষমতাধর ছয়টি দেশের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে এসে পুনরায় ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। এবার তিনি ঘোষণা দিয়েছেন ইরানের ওপর সকল প্রকার নিষেধাজ্ঞা পুনরায় ফিরিয়ে আনবে ওয়াশিংটন।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, হোয়াইট হাউস বলছে, এটা হবে ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ কঠোর নিষেধাজ্ঞা। ইরানের জ্বালানি, জাহাজ নির্মাণ শিল্প ও ব্যাংক খাতকে লক্ষ্য করেই মূলত এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

২০১৫ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় থাকার সময় বিশ্বের ক্ষমতাধর ছয়টি দেশের সঙ্গে ইরানের ওই চুক্তিটি সম্পাদিত হয়। চুক্তির শর্ত মতে, তেহরানের ওপর চাপানো সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল।

তবে চলতি বছরের মে মাসে ট্রাম্প ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন। নিষেধাজ্ঞার আওতায় আটটি দেশ ছাড়া অন্য কোনো দেশ ইরান থেকে তেল আমদানি করতে পারবে না। আমদানি করলে ওই দেশগুলোকেও শাস্তি ভোগ করতে হবে। সোমবার (৫ নভেম্বর) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

ইরানের ওপর সব ধরণের নিষেধাজ্ঞা আরোপের ঘোষণার পর শুক্রবার ট্রাম্প এক টুইট বার্তায় তার ছবি দিয়ে লেখেন ‘স্যাঙ্কসনস আর কামিং’ যার অর্থ হচ্ছে নিষেধাজ্ঞা আসছে।