চট্টগ্রামের ফটিকছড়ির ঐতিহ্যবাহী পরিবারে সন্তান,সরকারের অতিরিক্ত সচিব ও শরনার্থী ত্রাণ প্রত্যাবাসন কমিশনার আমার খুবই শ্রদ্ধার মানুষ মোহাম্মদ আবুল কালামের আজ (৩১ অক্টোবর ) ছিল জন্মদিন। কিন্তু রাত ১০ টা পর্যন্ত জন্মদিনের কথা মনেই ছিল না তাঁর। আমি ফোন করার পর বল্লেন,তাইত আজ আমার জন্মদিন ছিল। কাজ পাগল এ দেশ প্রেমিক মানুষ টি ভোর থেকে রাত পর্যন্ত মানবতার কাজেই ডুবে থাকেন। আজ ও সকাল থেকেই প্রচন্ড কাজের চাপে ছিলেন।

আজ কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে আসেন রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য গঠিত বাংলাদেশ মিয়ানমার যৌথ ওর্য়াকিং গ্রুপের প্রতিনিধিরা। তাদের সকালে বিমান বন্দর থেকে গ্রহন থেকে শুরু করে ক্যাম্প পরিদর্শন,মিটিং,ব্রিফিং শেষে আবার বিদায়। এর পর জাতিসংঘের নারী উন্নয়ন বিষয়ক সংস্থা ইউএন-উইমেনের উদ্যোগে রোহিঙ্গা ক্যাম্পে নারী ও শিশুদের জন্য বহুমুখী সেবাকেন্দ্রের উদ্বোধন শেষে আবার অফিসে এসে কাজ। এরকম কাজেঁর মধ্যে প্রতিদিন ডুবে থাকেন তিনি। আজ তাঁর জন্মদিনের দিন টি মুলত নিজ দেশ থেকে বিতাড়িত বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ব্যায় করলেন।

রোহিঙ্গা সমস্যার শুরু থেকে তিঁনি কক্সবাজারে শরনার্থী ত্রাণ প্রত্যাবাসন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ইভেন্ট টি শুরু থেকে কাভার করতে গিয়ে তাঁর কাজ গুলো খুব কাছ থেকে দেখার সুযোগ হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী এসব মিয়ানমার নাগরিকদের মানবিক কারনে এ দেশে আশ্রয় দেয়ার ঘোষনা দেয়ার পর থেকে শরনার্থী ত্রাণ প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম মানবিক ভাবে কাজ করে যাচ্ছে। বিশেষ করে দেশের স্বার্থ গুলোর প্রতি তার বিশেষ দৃষ্টি দেখেছি। এত বড় এক জন সরকারী কর্মকর্তা হওয়ার পর ও আশ্রয় নেয়া রোহিঙ্গা সহ সবার সাথে তিনি খুব সহজে মিশে আপন করে নিয়ে কথা বলেন। সকাল থেকে এখনো রাত পর্যন্ত অফিস করেন শুধু দেশ প্রেমের কারনে।

তিঁনি একটি কথা প্রায় বলে থাকেন,তা হলো, মাননীয় প্রধানমন্ত্রী মানবিকতার উদারতা দিয়ে এ মানুষ (আশ্রয় নেয়া মিয়ানমার নাগরিক) গুলো কে আশ্রয় দিয়েছে। আর আমরা যদি মানবিকতা দিয়ে তাদের না দেখি,তাদের জন্য কাজ না করি তা হলে বিষয়টি কেমন দেখায়। তিঁনি চট্্রগ্রামের মানুষ হওয়ার কারনে কক্সবাজারের মানুষদের প্রতি তার বিশেষ আন্তরিকতা রয়েছে। সে কারনে বিভিন্ন ফোরামে রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে স্থানীয়দের সমস্যার কথা তুলে ধরেন। এ রকম দেশ প্রেমিক কর্মকর্তাদের কারনে আজ আমার দেশ এগিয়ে যাচ্ছে। হে মানবতার সেবক আপনাকে জন্মদিনের শুভেচ্ছা।

নোট: লেখাটি চ্যানেল আইয়ের কক্সবাজারস্থ স্টাফ রিপোর্টার সরওয়ার আজম মানিকের ফেসবুক টাইমলাইন থেকে নেয়া। 

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •