রামু প্রতিনিধি:

রামুর উখিয়ারঘোনা সাইমুম সরওয়ার কমল উচ্চ বিদ্যালয়ে ‘উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে শিক্ষক-শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ও স্বাক্ষরতা অভিযান অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা বলেন, জঙ্গীবাদ, সহিংসতা বা সন্ত্রাসী কার্যক্রম সব ধর্মে নিষিদ্ধ। অথচ ধর্মের নামে অনেকে বিভ্রান্ত হয়ে মানুষ হত্যা সহ বিভিন্ন প্রকার সহিংস কর্মকান্ড সংগঠিত করে আসছে। এসব কাজে প্রধান টার্গেট করা হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের। এজন্য স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীদের উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে সচেতন হতে হবে। পাশাপাশি দেশবাসীকে এ ব্যাপারে সচেতন করার জন্য প্রচেষ্টা চালাতে হবে।

কক্সবাজার জেলার জনগনের সামাজিক সম্পৃক্ততার মাধ্যমে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ প্রকল্পের আওতায় ইপসা সিভিক কনসোর্টিয়াম এর সহযোগিতায় এ অনুষ্ঠান আয়োজন করে বেসরকারি সংস্থা নোঙর।

উখিয়ারঘোনা সাইমুম সরওয়ার কমল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন, সাংবাদিক ও ছড়াকার সোয়েব সাঈদ। এতে স্বাগত বক্তব্য রাখেন, নোঙর এর ফিল্ড ফ্যাসিলিটিটেটর মোহাম্মদ জুবাইদ। আরো বক্তব্য রাখেন, নোঙর এর প্রকল্প ব্যবস্থাপক বিশ্বজিৎ ভৌমিক, ফিল্ড ফ্যাসিলিটিটেটর মোহাম্মদ সাইফুল ইসলাম, উখিয়ারঘোনা সাইমুম সরওয়ার কমল উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক রিটন বড়–য়া, মুজিব উল্লাহ, মিজানুর রহমান, ওমর ফারুক, শাহিনা আকতার, রোজিনা আকতার, শাহেদা বেগম, মুমতাহিনা নাসরিন প্রমূখ।

অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উগ্রবাদ-সহিংসতা বা সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধে দৃঢ় অঙ্গীকার করেন এবং এ লক্ষ্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখার ঘোষনা দেন।

উল্লেখ্য ইপসা সিভিক কনসোর্টিয়াম এর সহযোগিতায় রামু উপজেলায় জনগনের সামাজিক সম্পৃক্ততার মাধ্যমে উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধ প্রকল্প বাস্তবায়ন করছে বেসরকারি সংস্থা নোঙর।