সংবাদ বিজ্ঞপ্তিঃ
কক্সবাজারে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সাথে ইপসার নিরাপদ অভিবাসন মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
২ ৯ অক্টোবর সকাল ১০টা হতে সারাদিন ব্যাপী বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা’র আয়োজনে অভিবাসন কর্মী, ঝিলংজা ও ঈদগাও এর গ্রাইবেন্স ম্যানেজমেন্ট কমিটি, যুব স্বেচ্ছাসেবক প্রতিনিধির অংশগ্রহণে কক্সবাজার বাহারছড়ার সাইমন রোডে ইপসার অাঞ্চলিক কার্যালয়ে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসারের সাথে নিরাপদ অভিবাসন বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অালোচক হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোঃ নুরুল অাবচার।
ইপসার নিরাপদ অভিবাসন বিষয়ক প্রকল্পের এসোসিয়েট রিসার্স এন্ড লার্নিং অফিসার মুহাম্মদ অাবু তাহেরের সঞ্চালনায় উক্ত মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন ইপসার অাঞ্চলিক প্রধান ও পরিচালক খালেদা বেগম ও অন্যান্য সিনিয়র কর্মকর্তাবৃন্দ।
মোঃ নুরুল অাবচার বলেন নিরাপদ অভিবাসনের ধাপগুলো সঠিক ভাবে না জানার কারণে এদেশের মানুষ নানা ধরনের হয়রানির স্বীকার হন এবং প্রায়ই তারা সর্বস্ব হারান। তিনি বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা ও নিরাপদ অভিবাসনের সঠিক ধাপগুলো তুলে ধরেন এবং “অভিবাসী অাইন -২০১৩” এর গুরুত্বপূর্ণ ধারাগুলোর ব্যাখ্যা প্রধান করেন। এক পর্যায়ে তিনি কক্সবাজারের বিভিন্ন উপজেলার প্রতারিত হবার কারণ ও ফলাফল বর্ণনা করেন।
মতবিনিময় সভায় গ্রাইভেন্স ম্যানেজম্যান্ট কমিটির সদস্যরা নিরাপদ অভিবাসন বিষয়ক তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন। এছাড়া উন্নয়ন কর্মী মুহাম্মদ জসিম উদ্দিন বলেন ইপসা বিভিন্ন প্রকল্পের মাধ্যমে মানব পাচারের স্বীকার ব্যক্তিদের অাবাসন সহায়তা ও অার্থিক সহায়তা দিয়ে অাসছে। অনুষ্ঠানের শেষ পর্যায়ে মুহাম্মদ অাবু তাহের ইপসার অভিবাসন বিষয়ক প্রকল্পের লক্ষ্য – উদ্দেশ্য – কার্যক্রম, সমাজে গ্রাইবেন্স মেনেজম্যান্ট কমিটির দায়িত্ব -কর্তব্য, সামাজিক অগ্রগতিতে নারী – পুরুষের সমান অধিকার, প্রবাসী ও বৈদেশিক সংক্রান্ত অাইন -২০১৩, সামাজিক যোগাযোগের মাধ্যমের ইতিবাচক ও নেতিবাচক ব্যবহার এবং তার ফলাফল, তথ্য প্রযুক্তি অাইনের পর্যালোচনা, সর্বপরি নিরাপদ অভিবাসনে সমাজ সচেতন ব্যক্তিদের নৈতিক দায়বদ্ধতা নিয়ে অালোচনা করেন।
সভাশেষে নিরাপদ অভিবাসন বিষয়ক “বাহাদুর যাবে বহুদুর” একটি সংক্ষিপ্ত ডকুমেন্টরি প্রদর্শন করা হয়।
প্রকল্পটির কারিগরী ও আর্থিক সহযোগিতা প্রদান করছে প্রকাশ ও ব্রিটিশ কাউন্সিল।