আলমগীর মানিক, রাঙামাটি
অস্ত্রসহ গ্রেফতার হয়ে দুই বছর সাজাপ্রাপ্ত হয়ে থাকা পলাতক আসামীকে গ্রেফতার করতে গিয়ে অটল চাকমা নামের এক সন্ত্রাসী ও তার সঙ্গীদের হামলায় কোতয়ালী থানার দুই এএসআই আহত হয়েছে।
আহতদের মধ্যে এএসআই জাহাঙ্গীর রাঙামাটি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীণ আছে বলে কোতয়ালী থানা পুলিশ জানিয়েছে।
থানার এসআই সৌরজিৎ বড়–য়া জানিয়েছেন, গ্রেফতারকৃত অটল চাকমার বিরুদ্ধে অস্ত্রসহ আটক পরবর্তী একটি মামলায় তার দুই বছরের সাজা হয়। রায়ের পর থেকেই অটল পলাতক ছিলো। গোপন সংবাদের ভিত্তিতে অবস্থান নিশ্চিত হয়ে শুক্রবার রাতে তাকে আটক করতে রাঙামাটি শহরের মন্ত্রী পাড়ায় অভিযানে অংশ নেয় কোতয়ালী থানার এসআই মোবারক, এএসআই গণেশ্বর, এএসআই জাহাঙ্গীর, কনস্টেবল বাপ্পী ও আতাউর। এসময় তার বাসা ঘেরাও করে অটলকে গ্রেফতারের চেষ্ঠা চালালে অটল ও তার সঙ্গীয়রা পুলিশের উপর হামলা চালায়।
থানা পুলিশ জানায়, বিগত ২০১০ সালে পার্বত্য জেলা বান্দরবানে অস্ত্রসহ গ্রেফতার হয়েছিলো সে সময়ে জেএসএস এর রাজনীতির সাথে সম্পৃক্ত অটল চাকমা। বান্দরবানের এফআইআর নাম্বার-১০ ১৮/০২/২০১০ ইং তারিখে অস্ত্র আইনের ১৮৭৮ সনের ১৯ এর (এ) তৎসহ দন্ডবিধি ৩০৭ ধারায় তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এই মামলায় বিগত তিন বছর আগে তার বিরুদ্ধে সাজা ঘোষণা করে আদালত। এই রায়ের পর থেকে অটল চাকমা পলাতক ছিলো। কোতয়ালী থানা সূত্র জানিয়েছে, বিগত দুই বছর আগেও অটলকে আটকে তার বাসায় অভিযান চালিয়েছিলো পুলিশ। সেসময়ও সে পালিয়ে যায়। শুক্রবার (২৭ অক্টোবর) রাতে আবারো গোপন সংবাদের অটলের অবস্থান নিশ্চিত হয়ে মন্ত্রী পাড়াস্থ তার বাসায় অভিযানে গিয়ে তাকে হাতেনাতে আটক করে পুলিশ। এসময় অটল ও তার সঙ্গীরা কর্তব্যরত পুলিশ সদস্যদের উপর চড়াও হয়ে শারিরিকভাবে আঘাত করে। এসময় পুলিশের দুই এএসআই আহত হলেও অটলকে গ্রেফতার করে থানায় নিয়ে আসতে সক্ষম হয় পুলিশ।
কোতয়ালী থানার এসআই সৌরজিৎ বড়ুয়া জানিয়েছেন, গ্রেফতারকৃত সাজাপ্রাপ্ত আসামী অটল চাকমার বিরুদ্ধে কর্তব্যরত পুলিশের উপর হামলার অভিযোগে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।
এদিকে, এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, অস্ত্রসহ আটকের সময় থেকে পরবর্তী কয়েক বছর জেএসএস এর রাজনীতির সাথে সম্পৃক্ত থাকলেও দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারনে জেএসএস থেকে অটল চাকমাকে বহিস্কার করা হয়েছে বলে পুলিশ জানতে পেরেছে। জেএসএস এর সাথে যোগাযোগ করা হলে দলটির উদ্বর্তন একজন নেতাও বিষয়টি নিয়ে জেএসএসকে না জড়ানোর অনুরোধ জানিয়ে বলেন, অটল একজন সন্ত্রাসী। তাই তাকে দল থেকে অনেক আগেই বহিস্কার করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •