নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারে আইডিয়াল ট্রাস্ট পিএসসি মেধাবৃত্তি পরীক্ষা-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ অক্টোবর) কক্সবাজার সদর উপজেলার বাংলাবাজার ছুরতিয়া আলিম মাদরাসা, হযরত আয়েশা ছিদ্দিকা (রা.) বালিকা দাখিল মাদরাসা ও আইডিয়াল ইন্সটিটিউট- এই তিনকেন্দ্রে একযোগে পরীক্ষা নেয়া হয়। পূর্ণমান ৫০ নাম্বারে পরীক্ষার বিষয় ছিল বাংলা, ইংরেজি ও গণিত।
ধারাবাহিক চতৃর্থবারের মতো খুদে শিক্ষার্থীদের মেধা যাচাইয়ের এ পরীক্ষায় কক্সবাজার সদর (পৌরসভা বাদে) ও রামু উপজেলার ২১ ইউনিয়নের প্রায় দেড়শ শিক্ষাপ্রতিষ্ঠানের ১১০০ পিএসসি (পিইসি) পরীক্ষার্থী এতে অংশগ্রহণ করে। আগামী ১ ডিসেম্বর ফলাফল প্রকাশ হবে।
অংশগ্রহণকারীদের ট্যালেন্টপুলে ১ম স্থান ৫ হাজার টাকা, ২য় স্থান ৩ হাজার টাকা, ৩য় স্থান ২ হাজার টাকা, ১ম গ্রেড (৪র্থ-১০তম) ১৫০০ টাকা, ২য় গ্রেড (১১তম-২০তম) ১২০০ টাকা প্রাইজমানি দেয়া হয়। ইউনিয়ন ভিত্তিক ১ম স্থান ১ হাজার, ২য় স্থান ৮০০ টাকা এবং ৩য় স্থান অধিকারী শিক্ষার্থীকে ৫০০ টাকার প্রাইজমানি দেয় আইডিয়াল ট্রাস্ট।
এছাড়া অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহ থেকে প্রতি পাঁচজনে একজন এবং প্রতি দশজনে তিনজন হারে বিশেষ বৃত্তি প্রদান করে থাকে আয়োজকরা। উত্তীর্ণ সবাইকে সনদও প্রদান করা হয়।
গ্রামীন পর্যায়ে শিক্ষার আলো ছড়িয়ে দিতে জেলার ইতিহাসে ধারাবাহিকভাবে চতুর্থ বারের মতো ব্যতিক্রমী এ পরীক্ষা আয়োজন করে আইডিয়াল ট্রাস্ট। ২০১৫ সালে প্রথম এই বৃত্তি পরীক্ষার প্রবর্তন করে আইডিয়াল ট্রাস্ট। সুষ্ঠু পরীক্ষা স¤পন্ন করতে রয়েছে বিশিষ্টজনদের সমন্বয়ে শক্তিশালী উপদেষ্টা ও পরিচালনা পরিষদ।
এদিকে আইডিয়াল ট্রাস্ট পিএসসি (পিইসি) মেধাবৃত্তি-২০১৮ পরিদর্শনে সন্তুষ প্রকাশ করেন কক্সবাজার সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম ফজলুল করিম চৌধুরী। তিনি বলেন, এত সুশৃঙ্খল ও মনোরমভাবে ছোটদের মেধাবৃত্তি পরীক্ষা অনুসরণীয় ও অনুকরণীয়। ব্যতিক্রম আয়োজনের জন্য সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ জানান তিনি।
আইডিয়াল ট্রাস্ট বৃত্তি পরীক্ষা পরিচালনা কমিটি-২০১৮ এর আহবায়ক কক্সবাজার সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এমএ বারী বলেন, দেশে শিক্ষিত মানুষের অভাব নাই। অভাব হলো সৎ, দক্ষ, যোগ্য ও দেশপ্রেমিক নাগরিকের। কোমলমতি শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক বিশ্ব মেধার লড়াইয়ে যোগ্য করে তোলার জন্য আইডিয়াল বৃত্তি যুগান্তকারী ভূমিকা রাখবে।
পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন ঝিলংজা ইউপি চেয়ারম্যান টিপু সোলতান, কক্সবাজার সরকারী বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নাসির উদ্দিনসহ মান্যগন্য ব্যক্তিরা। এ সময় উপস্থিত ছিলেন- আইডিয়াল ট্রাস্টের চেয়ারম্যান অধ্যক্ষ মিজানুর রহমান, পরিচালক ও বৃত্তি পরীক্ষা-২০১৮ এর যুগ্ম-সদস্য সচিব এম দেলোয়ার হোসেন, পরিচালক ফজলুল হক মেম্বার, দিদারুল আলম চৌধুরী, জয়নুল আবেদীন, সরওয়ার আলম চৌধুরী, ওবায়দুল হালিম, জিল্লুর রহমান, মোস্তফা কামাল, আবুল কালাম, মোবারক আলম, নাজিম উদ্দিন বাবুল, আবুল বশর, শিক্ষক ওসমান সরওয়ার, জহিরুল মোস্তফা, হাশেম রিয়াদ, শেফাউল করিম। পরীক্ষায় আগত অতিথিদের গার্ড অব অনারের মাধ্যমে বরণ করে নেয় স্কুলের স্কাউট টীম। সঠিক সময়ে সুশৃঙ্খল ও মনোরম পরিবেশে জেলার সর্ববৃহৎ এই বৃত্তি পরীক্ষা সম্পন্ন করতে পেরে সংশ্লিষ্টদের প্রতি ধন্যবাদ ও কৃজ্ঞতা প্রকাশ করেছেন আইডিয়াল ট্রাস্টের চেয়ারম্যান শিক্ষাবিদ অধ্যক্ষ মিজানুর রহমান। তিনি এ ধারা অব্যাহত রাখতে সবার সহযোগিতা ও দোয়া কামনা করেছেন।