আমান উল্লাহ কবির, টেকনাফ:
র‌্যালী, নাটক প্রদর্শনী ও রোহিঙ্গা শিক্ষার্থীদের অংশ গ্রহনে টেকনাফের নয়াপাড়া শালবন রোহিঙ্গা ক্যাম্পে (নং- ২৬) বিশ্ব হাত ধোয়া দিবস- ২০১৮ পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) সকাল ১০ টায় দিবসটি উপলক্ষে এনজিও সংস্থা অক্সফাম এর উদ্যোগে জাদিমুরা (নং- ২৭) রোহিঙ্গা ক্যাম্প ইনচার্জ মোঃ জাহাঙ্গির হোসেন, অক্সফামের টেকনাফ এরিয়া ম্যানেজার ও পিএচপি টীম লিডার কেরোলিন মুতুরির নেতৃত্বে একটি বিরাট র‌্যালী ক্যাম্পের প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে নয়াপাড়া শালবন (ক্যাম্প নং- ২৬) অক্সফামের অফিস চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে ক্যাম্পের শত শত নারী পুরুষ ও শিক্ষার্থীরা অংশ গ্রহন করেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, দৈনন্দিন জীবনে হাত দিয়ে অসংখ্য কাজ করে থাকি। কাজ করতে গিয়ে হাতে অসংখ্য জীবাণুর সংস্পর্শে আসে, যার ফলে নানা রোগ হয়। মানুষের মল হচ্ছে ডায়রিয়ার জীবাণুর প্রধান উৎস। স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহারে শিশুদের ডায়রিয়া প্রতিরোধ হয়। সঠিক নিয়মে হাত ধুলে স্বাস্থ্য ভাল থাকে। অনেক ক্ষেত্রেই সঠিক নিয়মে হাত ধোয়ার অভ্যাস একটি ভালো ভ্যাকসিনের চেয়েও বেশি কাজ করে। শুধু খাবারের আগে ও টয়লেট ব্যবহারের পর সঠিক নিয়মে হাত ধোয়ার অভ্যাস সহজেই এসব রোগ প্রতিরোধ করতে পারে। শুধু পানি দিয়ে হাত ধুলে বাহ্যিকভাবে পরিষ্কার হয় সত্যি, কিন্তু জীবাণুমুক্ত হয় না। জীবাণু প্রতিরোধে সাবান দিয়ে হাত ধুতে হয়।

হাত ধোয়ার প্রতি উৎসাহিত করতে অতিথিবৃন্দ রোহিঙ্গা ক্যাম্পের স্কুল শিক্ষার্থী ও রোহিঙ্গা নারী পুরুষদের নিয়ে একযোগে সঠিক নিয়মে হাত ধোয়াতে অংশ গ্রহন করেন।

এর আগে অক্সফামের কমিউনিটি ভোলেন্টিয়ারদের উদ্যোগে হাত ধোয়ার উপর নাটক প্রদর্শন, রোহিঙ্গা স্কুল শিক্ষার্থীদের নিয়ে হাত ধোয়া ও বিস্কুট প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পের পিএইচপি এসোসিয়েট দেলোয়ার হোসেনে সঞ্চালনায় ও পিএইচপি অফিসার সিহাব উদ্দিন সিহাবের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, অক্সফামের পিএইচপি অফিসার সাখয়াতুল হক নিলয়, আদ্রার সাইট ম্যানেজমেন্ট প্রতিনিধি রতন চৌধূরী, সলিডারিটির এইচপি অফিসার উম্মে হাবিবা, ক্যাম্প কমিটি লিডার রহমত উল্লাহ, অক্সফামের আমিনা প্রমূখ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •