বিদেশ ডেস্ক :

ভারতের পাঞ্জাবের অমৃতসরের চৌরি বাজার এলাকায় দশেরার রাবন পোড়ানোর উৎসবে ট্রেন চাপার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬১ হয়েছে। শনিবার কর্মকর্তাদের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু নিহতের সংখ্যা নিশ্চিত করেছে। পুলিশ ও উদ্ধারকর্মীরা আশঙ্কা করছেন মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এ ঘটনায় অন্তত ৭০ জন আহত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রেল লাইনের পাশে দশেরার রাবণের কুশপুতুল পোড়ানো হচ্ছিল। সেই উৎসবে যোগ দিয়েছিলেন কয়েকশ মানুষ। পুতুল পোড়ানোর সময়ে ছিটকে আসা আগুন থেকে বাঁচতে দর্শকদের একাংশ রেল লাইনের ওপরে উঠে আসে। আর তখনই ওই লাইন ধরে দ্রুত গতির ট্রেন চলে আসলে এসব হতাহতের ঘটনা ঘটে। দেশটির কর্মকর্তারা বলেছেন, বিপরীত দিক থেকে আলাদা লাইনে দুটি ট্রেন এক সঙ্গে চলে আসায় কোনও দিকেই দর্শকেরা সরতে পারেনি। একারণেই প্রাণহানির ঘটনা বেড়েছে।

সাব ডিভিশনার ম্যাজিস্ট্রেট রাজেশ শর্মা বলেন, নারী ও শিশুসহ ৬১ জন নিহত হয়েছেন। এছাড়া কমপক্ষে ৭২ জনকে আহত অবস্থায় অমৃতসর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, ট্রেন আসার বিষয়ে কোনও সতর্কতা দেওয়া হয়নি। এজন্য প্রশাসনকে দায়ী করেন তিনি। ওই প্রত্যক্ষদর্শী বলেন, ‘এটা প্রশাসন এবং দশেরা কমিটির দায়। তাদেরই নিশ্চিত করা উচিত ছিলো হয় ট্রেন থেমে থাকবে, না হয় আস্তে যাবে’।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ বলেছেন, উদ্ধার ত্রাণ তৎপরতা পর্যবেক্ষণ করে তিনি অমৃতসরের দিকে রওনা দিয়েছেন। সরকারি বেসরকারি সব হাসপাতাল খোলা রাখার নির্দেশ দিয়েছেন তিনি। টুইটারে তিনি লিখেছেন, ‘নিহতদের পরিবার প্রতি পাঁচ লাখ রুপি দেবে তার সরকার। এছাড়া সরকারি-বেসরকারি সব হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পাবেন আহতরা’। সম্ভাব্য সব ধরণের সহায়তার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।