cbn  

জুবাইর উদ্দিন, চবিঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে(চবি) এই প্রথম সব ইউনিটের ভর্তি পরীক্ষা চবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।পরীক্ষার্থীদের ভোগান্তি কমাতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায়।

এর আগে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ পর্যন্ত অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ছাড়াও হাটহাজারী এবং নগরীর ১০টি কেন্দ্রে অনুষ্ঠিত হতো।এবারই ১ম সব ইউনিটের পরীক্ষা ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ডিজিটাল ল্যাব উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানিয়েছিলেন, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষের ভর্তি পরীক্ষা ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে।এবারেই প্রথম আমরা এই উদ্যোগ নিতে যাচ্ছি। আবেদনকারীর সংখ্যা বেশি হলে কেন্দ্র সংকুলানের জন্যে প্রয়োজনে স্পেশাল ব্যবস্থা নেয়া হবে।এতে পরীক্ষার্থীদের ভোগান্তি কিছুটা হলেও কমে যাবে বলে আসা করছি।

যেহেতু এবার ভর্তি পরীক্ষা ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে আর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সংখ্যা বেশি তাই এবার দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান চবির ডেপুটি রেজিস্টার (একাডেমিক) এবং ভর্তি পরীক্ষা কমিটির সচিব এস এম আকবর হোসাইন।

তিনি জানান, ২৭ অক্টোবর শনিবার ‘বি’ ইউনিটের মাধ্যমে শুরু হতে যাওয়া ভর্তি পরীক্ষায় ১ম শিফট সকাল ৯.৪৫ মিনিটে পরীক্ষায় অংশগ্রহণ করবে ২০০০০১থেকে ২১৫৮৯৫ পর্যন্ত এবং ২য় শিফট দুপুর ২.১৫ মিনিটে ২১৫৮৯৬ থেকে ২৩১৭৯০।

২৮ অক্টোবর রবিবার ‘ডি’ ইউনিটের পরীক্ষায় ১ম শিফট সকাল ৯.৪৫ মিনিটে ৫০০০০১ থেকে ৫২২২৮৪ পর্যন্ত এবং ২য় শিফট দুপুর ২.১৫ মিনিটে ৫২২২৮৫ থেকে ৫৪৪৫৬৮ পর্যন্ত।

২৯ অক্টোবর সোমবার ‘এ’ ইউনিটের পরীক্ষায় ১ম শিফট সকাল ৯.৪৫ মিনিটে ১০০০০১ থেকে ১২২২১৫ পর্যন্ত এবং ২য় শিফট দুপুর ২.১৫ মিনিটে ১২২২১৬ থেকে ১৪৪৪৩১ পর্যন্ত।

৩০ অক্টোবর মঙ্গলবার ‘সি’ ইউনিটের পরীক্ষা সকাল ৯.৪৫ মিনিটে ১ শিফটে অনুষ্ঠিত হবে।

এছাড়াও ৩১ অক্টোবর দুই উপ ইউনিট ‘ডি১’ ১০টায় এবং ‘বি১’ এর পরীক্ষা দুপুর ২.৩০ মিনিটে ১শিফটে অনুষ্ঠিত হবে।

তিনি আরও জানান, পরীক্ষার্থীকে অবশ্যই দুই কপি প্রিন্ট করা প্রবেশপত্র, দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড এবং A লেভেলের statement of Entry (বিদেশী ডিগ্রিধারীদের ক্ষেত্রে) এর মূল কপি সঙ্গে আনতে হবে। আসন বিন্যাস ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (admission.cu.ac.bd) পাওয়া যাবে।

 

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •