সিবিএন ডেস্ক:
আগের বৈঠকের মতো এবারও নোট অব ডিসেন্ট দিয়ে কমিশন সভা বর্জন করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এবার তিনি কথা বলতে না দেওয়ার অভিযোগ তুলে সভা বর্জন করেন। সোমবার (১৫ অক্টোবর) সকালে আগারগাঁওয়ে কমিশনের ৩৬তম সভা শুরুর মাত্র ১০ মিনিট পরই তিনি বেরিয়ে যান।

এর আগে গত ৩০ আগস্ট ইভিএম কেনার বিরোধিতা করে নোট অব ডিসেন্ট দিয়ে কমিশনের ৩৫তম সভা বর্জন করেছিলেন মাহবুব তালুকদার। পরে অবশ্য সংবাদ সম্মেলন করে তিনি নিজের অবস্থান ব্যাখ্যা করেন। তবে, সোমবার সভা বর্জনের বিষয়ে এই প্রতিবেদন লেখাপর্যন্ত তিনি কোনও বক্তব্য দেননি।

অবশ্য অন্য কমিশনারদের নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা সভা চালিয়ে যান। বেলা ৩টা পর্যন্ত মুলতবির পর আবার বৈঠক শুরু হয়েছে। বৈঠকে উপস্থিত রয়েছেন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ প্রমুখ। বৈঠক শেষে ইসি ব্রিফ করতে পারে বলে জানা গেছে।

মূলত আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে ইসি এই সভা করছে।

সূত্র জানায়, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে মাহবুব তালুকদার সভায় ৫ দফা প্রস্তাব তুলে ধরতে চেয়েছিলেন। কিন্তু, তাকে সেই সুযোগ দেওয়া হয়নি।

মাহবুব তালুকদারের দাবিগুলোর মধ্যে রয়েছে, নির্বাচনি দায়িত্বে সেনাবাহিনীর কার্যপরিধি নির্ধারণ, সবার জন্য সমান সুযোগ রেখে অংশগ্রহণমূলক নির্বাচনের আয়োজন, ভোটে নিরপেক্ষতা নিশ্চিত করা ও ইসির সক্ষমতা বৃদ্ধি। এর বাইরে এই নির্বাচন কমিশনার সভায় সরকারের সঙ্গে সংলাপের বিষয়ে নিজের অভিমত তুলে ধরতে চেয়েছিলেন। অবশ্য, গত ৮ অক্টোবর তিনি এই দাবিগুলো লিখিতভাবে জানান। আজকের সভায় এ বিষয়ে মাহবুব তালুকদার আবারও বক্তব্য দিতে চেয়েছিলেন।

নোট অব ডিসেন্টে চারটি বিষয় তুলে ধরেছেন মাহবুব তালুকদার। এর মধ্যে রয়েছে, নির্বাচন কমিশন কোনোভাবেই আমার অধিকার খর্ব করতে পারে না, বাকস্বাধীনতা ও ভাবপ্রকাশের স্বাধীনতা আমার সংবিধান প্রদত্ত মৌলিক অধিকার। এমতাবস্থায় নিরুপায় হয়ে আমি নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে নোট অব ডিসেন্ট দিচ্ছি এবং এর প্রতিবাদে কমিশন সভা বর্জন করছি।

সভায় বক্তব্য দিতে না দেওয়ার বিষয়ে কমিশনারদের অভিন্ন অবস্থান তাকে বিস্মিত ও মর্মাহত করেছে বলেও জানান মাহবুব তালুকদার। একইসঙ্গে ওই ৫ দফা প্রস্তাব কমিশন সভার কার্যতালিকায় অন্তর্ভুক্ত করারও অনুরোধ করেন তিনি।

  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •