আব্দুর রশিদ, নাইক্ষ্যংছড়ি:
“হাত ধোব নিয়মিত, থাকব সবাই স্বাস্থ্যসম্মত” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পরিচালিত ১৭৯টি পাড়া কেন্দ্রে টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের পাড়াকর্মী, মাঠ সংগঠক ও প্রাক-প্রাথমিকের শিশুদের নিয়ে বিশ্ব হাতধোয়া দিবস পালন উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় নাইক্ষ্যংছড়ি উপজেলা সদরের আদর্শগ্রাম পাড়া কেন্দ্রে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি’র নেতৃত্বে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন পাড়া মহল্লা প্রদক্ষিন শেষে পূনরায় নিজ পাড়া কেন্দ্রে মিলিত হয়।

র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন কচি। বিশেষ অতিথি ছিলেন টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক ওয়াশিল মোহাম্মদ রায়হান, সহকারী ব্যবস্থাপক সুশিল চাকমা, জনস্বাস্থ্য প্রকৌশলী শাহ আজিজ, সমবায় কর্মকর্তা শ্রী শ্রীজন কুমার বিশ্রাংগ্রী প্রমুখ।

এদিকে উপজেলার বাইশারী, ঘুমধুম, দৌছড়ি ও সোনাইছড়ির পাড়া কেন্দ্র গুলোতে আনুষ্ঠানিক ভাবে বিশ^ হাত ধোয়া দিবস পালিত হয়েছে। নাইক্ষ্যংছড়ি সদরে মাঠ সংগঠক জান্নাতুল ইয়াছমিন, বাইশারীতে অংমাচিং চাক, মনোয়ারা বেগম, নিগার সুলাতানা, ঘুমধুমেম বুলবুল জান্নাত, দৌছড়িতে রাশেদুল ইসলাম, সোনাইছড়িতে শামিমা সুলতানার নেতৃত্বে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সরজমিনে এই প্রতিবেদক সকাল সাড়ে ১০টার দিকে ইউনিয়নের নারিচবুনিয়া-২ পাড়া কেন্দ্রে গিয়ে দেখা যায়, বিশ^ হাত দিবস উপলক্ষে র‌্যালি শেষে আলোচনা সভা ও পাড়া কেন্দ্রের পাড়াকর্মী উম্মে কুলসুমার নেতৃত্বে কঁচিকাচা শিক্ষার্থীদের হাত ধোয়ার অনুশীলন ও প্রশিক্ষন দিচ্ছেন। তিনি জানান, শিশুদের জীবানু মুক্ত রাখতেই মূলত হাত ধোয়ার অনুশীলন করা হচ্ছে। তাছাড়া শিক্ষার্থীদের অভিভাবকদেরও হাত ধোয়ার বিষয়ে সচেতনমূলক পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া উত্তর বাইশারী পাড়া কেন্দ্র থেকেও একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উত্তর বাইশারীর বিভিন্ন পাড়া মহল্লা প্রদক্ষিন শেষে পূনরায় পাড়া কেন্দ্রে মিলিত হয়। র‌্যালিতে প্রধান অতিথি উপস্থিত ছিলেন বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আলম কোম্পানী। বিশেষ অতিথি ছিলেন নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের ক্রীড়া সম্পাদক ও বাইশারী মডেল নুরানী এবতেদায়ী মাদ্রাসার সভাপতি আব্দুর রশিদ, যুবলীগ সাধারন সম্পাদক নুরুল আলম, স্কুল ফিডিং প্রোগ্রামের এফএম মোঃ ওসমান সরওয়ার কাজল, মাঠ সংগঠক অংমাচিং চাক, মনোয়ারা বেগম প্রমুখ।

র‌্যালিতে পাড়াকর্মী ও প্রাক-প্রাথমিকের শিশু শিক্ষার্থীরা স্বতস্ফুর্ত অংশগ্রহন করেন। র‌্যালি শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভার মধ্য দিয়ে পাড়াকর্মীরা শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্যসম্মত ভাবে হাত ধোয়ার অনুশীলন সহ প্রশিক্ষন প্রদান করেন।

টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক ওয়াশিল মোহাম্মদ রায়হান জানান, সোমবার একই সময়ে উপজেলার ১৭৯টি পাড়াকেন্দ্রে বিশ^ হাত ধোয়া দিবস র‌্যালি, আলোচনা সভা এবং হাত ধোয়ার অনুশীলন ও প্রশিক্ষনের মাধ্যমে পালিত হয়েছে।

  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •