চবি সংবাদদাতাঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মোনাস-এর প্রফেসর ড. সাহিদ ইয়ামিন এবং যুক্তরাষ্ট্রের সেন্টার অব গ্লোবাল নন- কিলিং এর পরিচালক ড. জোম ইভেনস পিম -এর অংশগ্রহণে ‘ The Relationship between Economic Empowerment and Non-killing’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার দুপুর ১টায় চবির আইসিটি ভার্চুয়াল ক্লাশ রুমে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে উদ্বোধনী ভাষণ দেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, মৌলিক অধিকার ভোগ করা মানুষের জন্মগত অধিকার। বিশ্ব ব্যাপি বিভিন্ন কারণে মানুষ আজ নিপীড়ন -নির্যাতন এবং অত্যাচারের শিকার। তাছাড়া অনেক দেশে মানবাধিকার -মানবতা লঙ্ঘনের মতো ঘটনাও ঘটছে। জঙ্গি-সন্ত্রাসের ফলেও মানবাধিকার ভূলুণ্ঠিত হচ্ছে। এ ধরনের বিবেকবর্জিত কর্মকাণ্ড মানবাধিকারের অন্তরায়। এ সন্ত্রাসী কর্মকাণ্ড কঠোর হস্তে প্রতিরোধ প্রতিহত করার জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, এ ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক -গবেষক ও শিক্ষার্থীদের জ্ঞানের আদান প্রদানের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করার সুযোগ ঘটবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ননকিলিং এন্ড ডেভেলপমেন্ট -এর পরিচালক অবসরপ্রাপ্ত প্রফেসর ড. রাশেদা খানমের সভাপতিত্বে এবং সমাজ বিজ্ঞান অনুষদের ইংরেজি বিষয়ের প্রভাষক কাজী তাসলিমা নাসরিন জেরিন এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্ট আদিবা আলমের সঞ্চালনায় অন্যদের মধ্যে চবি পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী,রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ এনায়েত উল্ল্যা পাটওয়ারীসহ ছাত্র ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

চবি উপাচার্য দেশের সার্বিক অগ্রগতিতে বিশ্বের সকল মানুষের বিবেকবোধ জাগ্রত করে ভবিষ্যত প্রজন্মের জন্য সবুজ পৃথিবী বিনির্মাণে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান। অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের উক্ত বিশেষজ্ঞবৃন্দকে এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক -গবেষক ও শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টির ব্যাপারে সেমিনার আয়োজন করার আমন্ত্রণ জানান।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •