আন্তর্জাতিক ডেস্ক:
আফ্রিকার দেশ বতসোয়ানায় মার্কিন মিশনের দায়িত্বে থাকা আর্ল রবার্ট মিলারের বাংলাদেশে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাস সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক পোস্টে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশের প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের কাছে ঢাকায় তার পরিচয়পত্র হস্তান্তর করবেন রবার্ট মিলার। তার অাগে বাংলাদেশে নবনিযুক্ত এই মার্কিন রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করবেন।

গত ১৮ জুলাই এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প আর্ল রবার্ট মিলারকে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করার পরিকল্পনা করেছেন।

সাড়ে তিন বছর ধরে বাংলাদেশে মার্কিন দূতাবাসের দায়িত্ব পালন করে আসছিলেন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট। মিলার তার স্থলাভিষিক্ত হবেন।

মার্কিন মেরিন কোরের সাবেক কর্মকর্তা মিলার পররাষ্ট্র দফতরের হয়ে কাজ করে আসছেন ১৯৮৭ সাল থেকে। আর ২০১৪ সাল থেকে তিনি আফ্রিকার দেশ বতসোয়ানায় রাষ্ট্রদূতের পালন করে আসছেন।

রাষ্ট্রদূতের দায়িত্ব পাওয়ার আগে মিলার ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেলের দায়িত্ব পালন করেন।

এছাড়া নয়াদিল্লি, বাগদাদ ও জাকার্তায় মার্কিন দূতাবাসে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবেও তিনি কাজ করেছেন। মিশিগান বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার পর মিলার যোগ দেন যুক্তরাষ্ট্রের মেরিন কোরে।

১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তিনি মেরিন কোরে এবং ১৯৮৫ থেকে ১৯৯২ পর্যন্ত মেরিন কোর রিজার্ভে অফিসার পদে ছিলেন।