ডেস্ক নিউজ:

ভারতে গুগলের আয় বেড়েছে। গুগল ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, ভারতে অনলাইন বিজ্ঞাপন থেকেই গুগলের আয় হয়েছে সবচেয়ে বেশি। বাজার গবেষণা প্রতিষ্ঠান টফলার রেজিস্টার অব কোম্পানিজ ফাইলিংয়ের সূত্রে ২০১৭-১৮ সালের গুগলের আয়ের ওই তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, এ বছর ভারত থেকে গুগলের মোট আয় হয়েছে ৯ হাজার ৩৩৭ দশমিক ৭ কোটি রুপি, যা গত বছর অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় ২৯ শতাংশ বেশি।

বাজার গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, চলতি অর্থবছরে গুগল ভারত থেকে গত অর্থবছরের তুলনায় ৩৩ শতাংশ মুনাফা করেছে। এ বছর গুগলের মুনাফা হয়েছে ৪০৭ দশমিক ২ কোটি রুপি, যা গত বছর ছিল ৩০৬ দশমিক ৬ কোটি রুপি।

গুগল ইন্ডিয়ার গত অর্থবছরের চেয়ে এবার খরচ বেড়েছে ২৯ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে গুগল ইন্ডিয়ার খরচ ছিল ৬ হাজার ৭৬০ দশমিক ৪ কোটি, যা চলতি অর্থবছরে বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭১০ দশমিক ৯ কোটি রুপি। ভারতের প্রতিযোগিতাপূর্ণ ক্লাউড ও পেমেন্ট বাজারে বিনিয়োগের কারণে খরচ বেড়েছে গুগলের।

গুগলের দেওয়া তথ্য অনুযায়ী, গুগলের মোট আয়ের মধ্যে বিজ্ঞাপন থেকে আসা আয় ৬৯ শতাংশ। এর বাইরে তথ্যপ্রযুক্তিভিত্তিক বিভিন্ন সেবা থেকে আসা (আইটি এনাবল্ড সার্ভিস) আয় ১৮ শতাংশ।

২০১৭-১৮ অর্থবছরে গুগল ইন্ডিয়া সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ হিসেবে (সিএসআর কার্যক্রম) ১০টি আবেদন গ্রহণ করেছে। শিক্ষা ও শিশুদের নিরাপত্তায় কাজ বিভিন্ন বেসরকারি উদ্যোগকে মোট ২০ দশমিক ৩ কোটি রুপি বরাদ্দ দিয়েছে প্রতিষ্ঠানটি। গুগল থেকে পাওয়া অর্থ বেসরকারি প্রতিষ্ঠানগুলো গুগলের প্রযুক্তি নিয়ে পরীক্ষা ও শিক্ষার কাজে ব্যয় করছে বলে বিজনেস টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে।