বিদেশ ডেস্ক:
ফিলিস্তিনের সাবেক এক পার্লামেন্ট সদস্যকে মুক্তি দিয়েছে ইসরায়েল। গত বছর থেকে হাসান ইউসুফ নামে ওই হামাস সদস্যকে প্রশাসনিক বন্দি হিসেবে আটকে রেখেছিলো দেশটি। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশন’ নামে বিতর্কিত এক আইনের মাধ্যমে ইসরায়েল বিনা বিচারে ৬ মাস আটক রাখার পাশাপাশি পরবর্তীতে সে আটকাদেশ অনির্দিষ্টকাল পর্যন্ত বাড়াতে পারে৷ মানবাধিকার সংগঠনগুলো এই আইনের সমালোচনা করলেও ইসরায়েল বলছে, হামলা ঠেকাতে এবং গোয়েন্দা তথ্য সংগ্রহে পুলিশকে সময় দিতে এই আইন করা হয়েছে৷ ‘প্যালেস্টিনিয়ান প্রিজনার্স ক্লাব’ এর হিসেবে ইসরায়েলের জেলে থাকা প্রায় সাড়ে ছয় হাজার ফিলিস্তিনির মধ্যে প্রায় ৫০০ জনকে ‘অ্যাডমিনিস্ট্রেটিভ ডিটেনশন’এর আওতায় আটক করা হয়েছে৷

আনাদোলুকে দেওয়া সাক্ষাতকারে হাসান ইউসুফ বলেন, কোনোরকম অভিযোগ ছাড়াই তাকে আটকে রাখা হয়েছিলো। তিনি বলেন, ফিলিস্তিনি বন্দিদের সেখানে খুবই মানবেতর পরিস্থিতিতে রাখা হয়।’

রামাল্লায় ইসরায়েলের অফার প্রিসন থেকে শুক্রবার মুক্তি মেলে হাসান ইউসুফের। ৬৩ বছর বয়সী এই রাজনীতিবিদকে প্রায়ই ধরে নিয়ে যেত ইসরায়েলি পুলিশ। ২০১৭ সালের ১৩ ডিসেম্বর থেকে তাকে আটক রাখা হয়।

বিনা অপরাধ ও অভিযোগে ইসরায়েলের কাছে এমন সাড়ে ছয় হাজার ফিলিস্তিনি আটক রয়েছে। প্রশাসনিক বন্দি রয়েছে ৪৩০। আটককৃতদের মধ্যে অনেক নারী ও শিশুও রয়েছে।