মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

২১ আগষ্ট গ্রেনেড হামলার রায়ে বিচারক শাহেদ নুর উদ্দিন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফুজ্জামান বাবর সহ ১৯ জনকে মৃত্যু দন্ডাদেশ ও বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদন্ডাদেশ প্রদান করেছেন। এছাড়া এ মামলায় আরো ১১ জন আসামীকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। এই ১১ জনের মধ্যে বাংলাদেশ পুলিশের ৩ জন সাবেক মহাপরিদর্শক অর্থাৎ ইন্সেপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) রয়েছেন। তাঁরা হলেন, শহুদুল হক, মোহাম্মদ আশরাফুল হুদা ও খোদা বক্স চৌধূরী।

শহুদুল হক :
২০০৪ সালের ২১ আগষ্ট গ্রেনেড হামলার সময় শহুদুল হক পুলিশ প্রধান (আই জি পি) ছিলেন। তিনি একজন সামরিক কর্মকর্তা ছিলেন। ২০০৩ সালের এপ্রিল থেকে ২০০৪ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি পুলিশ প্রধানের (আইজিপি) দায়িত্ব পালন করেন। শহুদুল হককে এ মামলায় ২ বছরের সাজা দেয়া হয়েছে। তিনি জেল হাজতে থেকে ইতিমধ্যে ২ বছর কারাভোগ করেছেন। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রের অভিযোগ হলো, পুলিশ প্রধানের দায়িত্বে থেকেও তিনি একবারের জন্যও ঘটনাস্হল পরিদর্শনে যাননি।

মোহাম্মদ আশরাফুল হুদা :
গ্রেনেড হামলার সময় মোহাম্মদ আশরাফুল হুদা ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার ছিলেন। পরে মোহাম্মদ আশরাফুল হুদা ২০০৪ সালের ১৫ ডিসেম্বর থেকে ২০০৫ সালের ৭ এপ্রিল পর্যন্ত আই জি পি হিসাবে দায়িত্ব পালন করেন। তিনিও এখন কারাগারে। মোহাম্মদ আশরাফুল হুদার সাজা হয়েছে ২ বছর।

খোদা বক্স চৌধুরী : গ্রেনেড হামলার সময় খোদা বক্স চৌধুরী অতিরিক্ত আই জি পি ছিলেন। পরে তিনিও আই জি পি হন। তিনিও এখন কারাগারে। সাবেক আই জি পি খোদা বক্স চৌধুরীর সাজা হয়েছে ৩ বছর। বাংলাদেশ পুলিশের প্রধান পদ সাবেক ৩ জন আই জি পি’র একই সাথে অভিন্ন মামলায় সাজা হওয়া বাংলাদেশের ইতিহাসে একটা রেকর্ড।