ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাব: অন্ধকার পরিবেশ

শাহেদ মিজান, সিবিএন:
আজ বৃহস্পতিবার সকাল নাগাদ উপকূলের ভারতের অন্ধ প্রদেশে ও উড়িষ্যার আঘাত হানার কথা রয়েছে। গতকাল রাতের আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে এই তথ্য জানানো হয়। অন্ধ প্রদেশে ও উড়িষ্যার আঘাত হানলে এর প্রভাব কক্সবাজার ও চট্টগ্রামসহ বাংলাদেশের উপকূলে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে ঘুর্ণিঝড় তিতলি প্রভাবে গত সোমবার থেকে কক্সবাজারসহ বাংলাদেশে উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়ে অন্ধকার একটি পরিবেশ বিরাজ করছে। এর প্রভাবে হাল্কা ঠান্ডা পরিবেশ বিরাজ করছে।

জানা গেছে, ঘূর্ণিঝড় ‘তিতলি’ মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ করেছে কক্সবাজার জেলা প্রশাসন। এই উপলক্ষ্যে জরুরী সভাপতি বুধবার (১০ অক্টেবর) বিকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী আবদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত জরুরী সভায় উপস্থিত ছিলেন মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, অতিরিক্তি জেলা প্রশাসক মাহিদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন, কানিজ ফাতেমা মোস্তাক, কক্সবাজার আবহাওয়া অধিদপ্তরের প্রধান আবহাওয়াবিদ ড. মোহাম্মদ শহীদুল ইসলাম । এছাড়াও পানি উন্নয়ন বোর্ড, ফায়ার সার্ভিসসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় ঘূূর্ণিঝড় ‘তিতলি’ মোকাবেলার জন্য প্রয়োজনী করণীয় সম্পর্কে আলোচনা করা হয়। আলোচনায় দুযোর্গ মোকাবেলায় সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকতে আহ্বান জানানো হয়। একই সাথে জেলা প্রশাসনের ত্রাণ ও দুযোর্গ অধিদপ্তরকে জেলা প্রশাসন প্রস্তুত বলে জানানো হয়।

এ ব্যাপারে কাজি আবদুর রহমান জানান, ঝুঁকিপূর্ণ মুহূর্তে উপকূলের লোকজনকে নিরাপদে সরিয়ে আনা, তাদের আশ্রয় ও খাবারের ব্যবস্থা, ওষুধ, সহ নানা প্রস্তুতির কথা উল্লেখ করা হয়। একই সাথে উপকূলে বাস করা লোকজনকে সতর্ক থাকতে নির্দেশ ও সাগরে থাকা সব মাছধরার বোটগুলোকে উপকূলে ফিরিয়ে আনতে উদ্যোগ নেয়া হয়। সবমিলে জেলা প্রশাসন পুরোপুরি প্রস্তুত থাকার কথা তিনি জানিয়েছিলেন গতকাল।

তিনি বলেন, ‘আবহাওয়ার পূর্বাবাস মেনে ঘূর্ণিঝড় তিতলি মোকাবেলায় কক্সবাজার জেলা প্রশাসন সকল প্রস্তুতি হাতে রেখেছে। জরুরী যোগাযোগের জন্য কন্ট্রোল রুম খোলাসহ সব ধরণের প্রস্তুতি আমরা রেখেছি। আশা করি আমরা বিপদসংকুল কিছু মোকাবেলা করতে পারবো।’

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড় ‘তিতলি’ বৃহস্পতিবার সকাল নাগাদ উত্তর অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

গণতন্ত্র ও ভোটাধিকার ফিরিয়ে আনতে ধানের শীষে ভোট দিন -এড.হাসিনা আহমেদ

গণপূর্তের জমিতে একযোগে ১৭ অবৈধ ভবন, চুপ গণপূর্ত

মুক্তিযুদ্ধের স্মৃতি ধারণ করে জীবন চলার অনুরোধ ক্যাপ্টেন সোবহানের

নৌকায় ভোট দিলে গরীবের অধিকার নিশ্চিত হবে-এমপি বদি

নির্যাতিত আ. লীগ নেতাকর্মী ও জনগণের দাবিতেই নির্বাচন করছি- ড. আনসারুল করিম

এবার ৫৪টি নিউজ পোর্টাল ও লিংক বন্ধের নির্দেশ

পাহাড়ের পর্বত পরিচিতিতে রাঙামাটিতে প্রথমবারের মতো মিনি ম্যারাথন প্রতিযোগিতা

হোটেল ওশান প্যারাডাইজে সাংবাদিক প্রবেশ নিষেধ!

গোপালগঞ্জে সরকারি স্কুলের বিভিন্ন শিক্ষক জড়িয়ে পড়েছেন অবৈধ কোচিং-বাণিজ্যে

প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে গোপালগঞ্জের কোটালীপাড়া এখন উৎসব মুখর

শাহ আমানত (রহঃ)জিয়ারত করে প্রচারণা শুরু করলেন নওফেল

উখিয়ায় ওয়াল্ড ভিশন কর্মকর্তার যৌন হয়রানী, ইউএনও’র কাছে অভিযোগ

জেএসসি ও প্রাথমিক সমাপনীর ফল ২৪ ডিসেম্বর

চকরিয়ায় মামলার বাদী জানেনা হামলার ঘটনা!

আওয়ামীলীগ নেতা আবদুর রহিম মেম্বারের বিএনপিতে যোগদান

মির্জা ফখরুলের গাড়িবহরে হামলা

‘ঐক্যবদ্ধ অাওয়ামী লীগকে কেউ হারাতে পারবে না’

নুরুল আবছার পেশকার আর নেই

খালেদার প্রার্থিতা নিয়ে হাইকোর্টের বিভক্ত রায়

ঈদগাঁতে ধানের শীষের আবরণে আরফাত