ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাব: অন্ধকার পরিবেশ

শাহেদ মিজান, সিবিএন:
আজ বৃহস্পতিবার সকাল নাগাদ উপকূলের ভারতের অন্ধ প্রদেশে ও উড়িষ্যার আঘাত হানার কথা রয়েছে। গতকাল রাতের আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে এই তথ্য জানানো হয়। অন্ধ প্রদেশে ও উড়িষ্যার আঘাত হানলে এর প্রভাব কক্সবাজার ও চট্টগ্রামসহ বাংলাদেশের উপকূলে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে ঘুর্ণিঝড় তিতলি প্রভাবে গত সোমবার থেকে কক্সবাজারসহ বাংলাদেশে উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়ে অন্ধকার একটি পরিবেশ বিরাজ করছে। এর প্রভাবে হাল্কা ঠান্ডা পরিবেশ বিরাজ করছে।

জানা গেছে, ঘূর্ণিঝড় ‘তিতলি’ মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ করেছে কক্সবাজার জেলা প্রশাসন। এই উপলক্ষ্যে জরুরী সভাপতি বুধবার (১০ অক্টেবর) বিকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী আবদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত জরুরী সভায় উপস্থিত ছিলেন মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, অতিরিক্তি জেলা প্রশাসক মাহিদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন, কানিজ ফাতেমা মোস্তাক, কক্সবাজার আবহাওয়া অধিদপ্তরের প্রধান আবহাওয়াবিদ ড. মোহাম্মদ শহীদুল ইসলাম । এছাড়াও পানি উন্নয়ন বোর্ড, ফায়ার সার্ভিসসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় ঘূূর্ণিঝড় ‘তিতলি’ মোকাবেলার জন্য প্রয়োজনী করণীয় সম্পর্কে আলোচনা করা হয়। আলোচনায় দুযোর্গ মোকাবেলায় সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকতে আহ্বান জানানো হয়। একই সাথে জেলা প্রশাসনের ত্রাণ ও দুযোর্গ অধিদপ্তরকে জেলা প্রশাসন প্রস্তুত বলে জানানো হয়।

এ ব্যাপারে কাজি আবদুর রহমান জানান, ঝুঁকিপূর্ণ মুহূর্তে উপকূলের লোকজনকে নিরাপদে সরিয়ে আনা, তাদের আশ্রয় ও খাবারের ব্যবস্থা, ওষুধ, সহ নানা প্রস্তুতির কথা উল্লেখ করা হয়। একই সাথে উপকূলে বাস করা লোকজনকে সতর্ক থাকতে নির্দেশ ও সাগরে থাকা সব মাছধরার বোটগুলোকে উপকূলে ফিরিয়ে আনতে উদ্যোগ নেয়া হয়। সবমিলে জেলা প্রশাসন পুরোপুরি প্রস্তুত থাকার কথা তিনি জানিয়েছিলেন গতকাল।

তিনি বলেন, ‘আবহাওয়ার পূর্বাবাস মেনে ঘূর্ণিঝড় তিতলি মোকাবেলায় কক্সবাজার জেলা প্রশাসন সকল প্রস্তুতি হাতে রেখেছে। জরুরী যোগাযোগের জন্য কন্ট্রোল রুম খোলাসহ সব ধরণের প্রস্তুতি আমরা রেখেছি। আশা করি আমরা বিপদসংকুল কিছু মোকাবেলা করতে পারবো।’

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড় ‘তিতলি’ বৃহস্পতিবার সকাল নাগাদ উত্তর অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ড. কামালের আসল চেহারা উন্মোচিত: সজীব ওয়াজেদ জয়

গণমাধ্যমকর্মী আইন : যেসব সুবিধা পাবেন সাংবাদিকরা

৮ হাজার রোহিঙ্গাকে ‘স্বীকার’ করেছে মিয়ানমার

মালুমঘাট ডুলাহাজারা খুটাখালীতে পথসভায় ইলিয়াছ এমপি

চকরিয়ায় পুজা মন্ডপ পরির্দশনে জেলা প্রশাসক ও উপজেলা চেয়ারম্যান

রাষ্ট্র পরিবর্তনে আমার দু-কথা

বাংলাদেশ ব্যাংক থেকে এবার তথ্য চুরি

চকরিয়ায় অণ্ডকোষ চেপে কেড়ে নিল ছাত্রের প্রাণ

২ লাখ ৬ হাজার ৯২০ পিস বার্মিজ সিগারেটসহ মাদক ব্যবসায়ী আটক

কুতুবদিয়ায় অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই

সেন্টমার্টিন দ্বীপে পর্যটন সীমিত করণ প্রত্যাহারের দাবীতে প্রধানমন্ত্রীর কাছে টুয়াকের স্মারকলিপি 

১১ দল নিয়ে জেলা ফুটবল লীগ শুরু হচ্ছে ২৬ অক্টোবর

রামুতে দু’জন আটক : ২৫ হাজার টাকা জরিমানা আদায়

উন্নয়নশীল দেশ গঠনে আওয়ামী লীগের বিকল্প নেই- কমল এমপি

কক্সবাজারের পেকুয়ায় ‘গায়েবী মামলা’য় ১৬ বিএনপি নেতা-কর্মী আসামি

প্রথম আলোর বিতর্ক উৎসব ২৯ অক্টোবর 

চেয়ারম্যানের উদ্যোগে ৫’শ শিক্ষার্থী পেল একবেলা খাবার

সনাতন ধর্মালম্বীদের পুলিশ সুপার শুভেচ্ছা জানিয়েছেন

কক্সবাজার-৪ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাওলানা মোহাম্মদ শোয়াইব

পেকুয়ায় ছিনতাইয়ের শিকার চীনা নাগরিক