ঘূর্ণিঝড় ‘তিতলি’র প্রভাব: অন্ধকার পরিবেশ

শাহেদ মিজান, সিবিএন:
আজ বৃহস্পতিবার সকাল নাগাদ উপকূলের ভারতের অন্ধ প্রদেশে ও উড়িষ্যার আঘাত হানার কথা রয়েছে। গতকাল রাতের আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে এই তথ্য জানানো হয়। অন্ধ প্রদেশে ও উড়িষ্যার আঘাত হানলে এর প্রভাব কক্সবাজার ও চট্টগ্রামসহ বাংলাদেশের উপকূলে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে ঘুর্ণিঝড় তিতলি প্রভাবে গত সোমবার থেকে কক্সবাজারসহ বাংলাদেশে উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়ে অন্ধকার একটি পরিবেশ বিরাজ করছে। এর প্রভাবে হাল্কা ঠান্ডা পরিবেশ বিরাজ করছে।

জানা গেছে, ঘূর্ণিঝড় ‘তিতলি’ মোকাবেলায় প্রস্তুতি গ্রহণ করেছে কক্সবাজার জেলা প্রশাসন। এই উপলক্ষ্যে জরুরী সভাপতি বুধবার (১০ অক্টেবর) বিকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির জরুরী সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী আবদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত জরুরী সভায় উপস্থিত ছিলেন মহেশখালী-কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক, জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, অতিরিক্তি জেলা প্রশাসক মাহিদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসাইন, কানিজ ফাতেমা মোস্তাক, কক্সবাজার আবহাওয়া অধিদপ্তরের প্রধান আবহাওয়াবিদ ড. মোহাম্মদ শহীদুল ইসলাম । এছাড়াও পানি উন্নয়ন বোর্ড, ফায়ার সার্ভিসসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় ঘূূর্ণিঝড় ‘তিতলি’ মোকাবেলার জন্য প্রয়োজনী করণীয় সম্পর্কে আলোচনা করা হয়। আলোচনায় দুযোর্গ মোকাবেলায় সংশ্লিষ্ট সকলকে সজাগ থাকতে আহ্বান জানানো হয়। একই সাথে জেলা প্রশাসনের ত্রাণ ও দুযোর্গ অধিদপ্তরকে জেলা প্রশাসন প্রস্তুত বলে জানানো হয়।

এ ব্যাপারে কাজি আবদুর রহমান জানান, ঝুঁকিপূর্ণ মুহূর্তে উপকূলের লোকজনকে নিরাপদে সরিয়ে আনা, তাদের আশ্রয় ও খাবারের ব্যবস্থা, ওষুধ, সহ নানা প্রস্তুতির কথা উল্লেখ করা হয়। একই সাথে উপকূলে বাস করা লোকজনকে সতর্ক থাকতে নির্দেশ ও সাগরে থাকা সব মাছধরার বোটগুলোকে উপকূলে ফিরিয়ে আনতে উদ্যোগ নেয়া হয়। সবমিলে জেলা প্রশাসন পুরোপুরি প্রস্তুত থাকার কথা তিনি জানিয়েছিলেন গতকাল।

তিনি বলেন, ‘আবহাওয়ার পূর্বাবাস মেনে ঘূর্ণিঝড় তিতলি মোকাবেলায় কক্সবাজার জেলা প্রশাসন সকল প্রস্তুতি হাতে রেখেছে। জরুরী যোগাযোগের জন্য কন্ট্রোল রুম খোলাসহ সব ধরণের প্রস্তুতি আমরা রেখেছি। আশা করি আমরা বিপদসংকুল কিছু মোকাবেলা করতে পারবো।’

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড় ‘তিতলি’ বৃহস্পতিবার সকাল নাগাদ উত্তর অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে ৫ উপজেলায় জয় ‍উঠলো যাদের ঘরে

২৫ মার্চের গণহত্যা ও প্রাসঙ্গিক ভাবনা

টেকনাফে নুরুল আলম ,ফেরদৌস আহমদ জমিরী, তাহেরা আক্তার মিলি নির্বাচিত

মহেশখালীতে শরীফ বাদশা ,জহির উদ্দিন , মিনোয়ারা নির্বাচিত

অধ্যক্ষ ফজলুল করিম-ফরিদ-রমজান-নূরী-আনসার জেলার শ্রেষ্ঠ শিক্ষক হলেন

কাপ্তাইয়ের রাইখালীতে হাতির আক্রমণে ১জনের মৃত্যু

লামায় কাঠ বোঝাই ট্রাক উল্টে ৩ শ্রমিক আহত

ইমারত নকশা অনুমোদন, গৃহনির্মাণ সংক্রান্ত বিষয়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ’র কর্মশালা সম্পন্ন

ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী কাইয়ুম উদ্দিনের নির্বাচনী শোডাউন

প্রাথমিক শিক্ষা সমাপনীতে বৃত্তি পেয়েছে রাফিয়া তাবাচ্ছুম পুষ্প

নৌকাকে ডুবিয়ে জিতেছে আওয়ামী লীগের বিদ্রোহীরা

টেকনাফে আ’লীগের বিদ্রোহী প্রার্থী নুরুল আলম বিশাল ব্যবধানে চেয়ারম্যান নির্বাচিত

রামু উপজেলায় নব নির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের অভিনন্দন

উন্নয়ন অব্যহত রাখতে নৌকার প্রার্থী জুয়েলকে ভোট দিন-মেয়র মুজিব

বই মার্কার প্রার্থী রশিদ মিয়া নিরলস প্রচারণা

লোহাগাড়া উপজেলা নির্বাচন ৩১ মার্চ

মাঠ চষে বেড়াচ্ছেন ভাইস-চেয়ারম্যান প্রার্থী আবদুর রহমান

নৌকাকে হারিয়ে জিতেছে কাজল

মহেশখালীতে স্বতন্ত্র প্রার্থী শরিফ বাদশা বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত

চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত